kalerkantho

সোমবার । ৭ আষাঢ় ১৪২৮। ২১ জুন ২০২১। ৯ জিলকদ ১৪৪২

বিহারে গণনায় সংশোধনী, দৈনিক মৃত্যুর বিশ্বরেকর্ড

কালের কণ্ঠ ডেস্ক   

১১ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিহারে গণনায় সংশোধনী, দৈনিক মৃত্যুর বিশ্বরেকর্ড

ভারতের বিহার রাজ্য করোনায় প্রাণহানির সংখ্যা পর্যালোচনা করার পর দেশটিতে দৈনিক মৃত্যুর বিশ্বরেকর্ড হয়েছে। করোনায় বাড়িতে অথবা বেসরকারি হাসপাতালে মৃত্যু হওয়া রোগীদের গণনায় ধরে মৃত্যুর সংখ্যায় সংশোধনী এনেছে বিহার। ফলে গতকাল বৃহস্পতিবার সকাল থেকে আগের ২৪ ঘণ্টায় প্রতিবেশী দেশটিতে ছয় হাজার ১৪৮ জনের মৃত্যু নথিবদ্ধ হয়েছে। এর আগে গত ১২ ফেব্রুয়ারি এক দিনে সর্বোচ্চ পাঁচ হাজার ৪৪৪ জনের মৃত্যু হয়েছিল যুক্তরাষ্ট্রে।

পাটনা হাইকোর্টের নির্দেশে গত বুধবার বিহার সরকারের পক্ষ থেকে রাজ্যে করোনায় মৃত্যুর হিসাবে সংশোধনী আনা হয়। জানানো হয়, রাজ্যে করোনায় মোট ৯ হাজার ৪২৯ জনের মৃত্যু হয়েছে। এই সংখ্যা আগের হিসাবের চেয়ে অনেক বেশি, যা করোনায় মৃত্যুর জাতীয় হিসাবেও প্রভাব ফেলেছে।

এদিকে ২৪ ঘণ্টার হিসাবে ভারতে শনাক্তের সংখ্যা সামান্য বেড়েছে। প্রায় দুই মাস পর মঙ্গলবার এক লাখের নিচে নেমেছিল দৈনিক সংক্রমণ। গত বুধবার ও গতকাল তা একটু করে হলেও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছে ৯৪ হাজার ৬২ জন। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই কোটি ৯১ লাখ ৮৩ হাজার ১২১ জন। সংক্রমণ অল্প বাড়লেও নিয়ন্ত্রণে রয়েছে সংক্রমণের হার। গত দুই দিনের মতো গতকালও তা ছিল ৫ শতাংশের নিচে।

সূত্র : বিজনেস স্ট্যান্ডার্ড।