kalerkantho

মঙ্গলবার । ১২ শ্রাবণ ১৪২৮। ২৭ জুলাই ২০২১। ১৬ জিলহজ ১৪৪২

ইউরোপের পাশে থাকার অঙ্গীকার বাইডেনের

কালের কণ্ঠ ডেস্ক   

৭ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইউরোপের পাশে থাকার অঙ্গীকার বাইডেনের

রাশিয়া ও ইউরোপের নেতাদের সঙ্গে নির্ধারিত বৈঠকের আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন স্পষ্ট জানিয়ে দিলেন, ইউরোপীয় মিত্রদের পাশেই থাকবে ওয়াশিংটন। গত শনিবার ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক নিবন্ধে বাইডেন এ অবস্থানের কথা জানান।

প্রেসিডেন্ট বাইডেন আগামী বুধবার ইউরোপের উদ্দেশে রওনা হবেন। ইউরোপ সফরকালে তিনি জি-৭ ও ন্যাটোর সম্মেলনে যোগ দেবেন। এরপর ১৬ জুন সুইজারল্যান্ডের জেনেভায় পুতিনের সঙ্গে তাঁর সাক্ষাতের কথা রয়েছে। বাইডেন প্রশাসনের যাত্রা শুরুর পর এটি হতে চলেছে এই দুই বিশ্বনেতার প্রথম মুখোমুখি বৈঠক।

ঐতিহাসিকভাবে চিরবৈরী যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে সম্প্রতি বেশ কিছু বিষয়ে প্রবল মতবিরোধ দেখা দিয়েছে। ইউক্রেনে রাশিয়ার হস্তক্ষেপ, বেলারুশে চলমান সরকারবিরোধী বিক্ষোভের বিরুদ্ধে মস্কোর অবস্থান এবং মানবাধিকারসহ বিভিন্ন ইস্যুতে দুই দেশ বিপরীত মেরুতে অবস্থান করছে। মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ ও হ্যাকিংয়ের অভিযোগ নিয়েও দুই দেশের বৈরিতা চরমে রয়েছে। দুই দেশই কিছুদিন আগে কূটনীতিকদের পাল্টাপাল্টি বহিষ্কার করেছে। এসব মতভিন্নতার মধ্যেই পুতিনের সঙ্গে বাইডেনের সাক্ষাৎ হতে চলেছে।

ওয়াশিংটন পোস্টের নিবন্ধে চীন ও রাশিয়ার প্রতি ইঙ্গিত করে বাইডেন বলেন, নানা ধরনের সংকট ও হুমকি মোকাবেলা করে যুক্তরাষ্ট্রের ‘গণতান্ত্রিক মিত্রদেরই’ রক্ষা করবে ওয়াশিংটন। বাইডেন লেখেন, ‘ইউক্রেন থেকে শুরু করে ইউরোপের সুরক্ষায় রাশিয়ার হুমকি মোকাবেলা করতে আমরা ঐক্যবদ্ধ রয়েছি। এ ছাড়া গণতান্ত্রিক মূল্যবোধ রক্ষায়ও সন্দেহের অবকাশ নেই। এ বিষয়কে আমরা আমাদের স্বার্থ থেকে আলাদা করতে পারি না।’ হুঁশিয়ারির সুরে বাইডেন বলেন, ‘প্রেসিডেন্ট পুতিন জানেন যে ভবিষ্যতের নেতিবাচক কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিতে আমি দ্বিধা করব না।’ সূত্র : এএফপি।