kalerkantho

বৃহস্পতিবার । ২১ শ্রাবণ ১৪২৮। ৫ আগস্ট ২০২১। ২৫ জিলহজ ১৪৪২

চীনের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞায় রদবদল আনবেন বাইডেন

কালের কণ্ঠ ডেস্ক   

৪ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে যেসব চীনা কম্পানির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল, সেগুলোর তালিকা পর্যালোচনা করতে চলেছেন তাঁর উত্তরসূরি জো বাইডেন। চলতি সপ্তাহেই এ কাজে হাত দেবেন মার্কিন রাষ্ট্রপ্রধান।

পর্যবেক্ষকদের অভিমত, বেইজিংয়ের ওপর চাপ বজায় রেখেই বর্তমান মার্কিন প্রশাসনের সঙ্গে বাকি বিশ্বের সম্পর্ক পুনর্মূল্যায়নের অংশ হিসেবে বাইডেন এ পদক্ষেপ নিতে যাচ্ছেন। চলতি সপ্তাহে এ আদেশে বাইডেন স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে।

ট্রাম্প আমলের নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে ৩১টি চীনা প্রতিষ্ঠান। মার্কিন নাগরিকরা এসব প্রতিষ্ঠানের শেয়ার কিনতে পারবেন না মর্মে নিষেধাজ্ঞা জারি করা হয়। এসব প্রতিষ্ঠান চীনের প্রতিরক্ষা ও নজরদারি প্রযুক্তি খাতের সরঞ্জাম সরবরাহ করছে কিংবা সহায়তা দিচ্ছে বলে অভিযোগ করা হয়। ওই নিষেধাজ্ঞাভুক্ত প্রতিষ্ঠানগুলোর তালিকায় যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ আরো কয়েকটি চীনা প্রতিষ্ঠানের নাম যোগ করতে চলেছে। বাইডেনের নতুন আদেশ অনুযায়ী এসব প্রতিষ্ঠানকে আর্থিক জরিমানা করা হতে পারে।

বাইডেনের এ পর্যালোচনার খবর এমন সময় এলো, যখন দুটি চীনা প্রতিষ্ঠান আদালতে ট্রাম্প আমলের নিষেধাজ্ঞার বিরুদ্ধে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে শরণাপন্ন হয়েছে। বাইডেন জানান, এবার এমনভাবে নিষেধাজ্ঞার বিষয়টি পাকাপোক্ত করা হবে, যেন এটা নিয়ে কোনো প্রশ্ন তোলার সুযোগই না থাকে।

ট্রাম্পের আমলে চীনের যে ৩১টি কম্পানির শেয়ার কেনার ওপর মার্কিন নাগরিকদের নিষেধাজ্ঞা জারি করা হয়, সেগুলোর মধ্যে রয়েছে চায়না মোবাইল, চায়না টেলিকম, ভিডিও সার্ভেইল্যান্স প্রতিষ্ঠান হিকভিশন ও চায়না রেলওয়ে কনস্ট্রাকশন করপোরেশনের (সিআরসিসি) মতো বড় বড় টেলিকম, নির্মাণ ও প্রযুক্তি প্রতিষ্ঠান।

এশিয়ায় ক্রমাগত প্রভাব বিস্তার করতে থাকা চীনকে ঠেকাতে হোয়াইট হাউসের নেওয়া একাধিক পদক্ষেপের মধ্যে রয়েছে এ নিষেধাজ্ঞা। এ পদক্ষেপের ফলে দুই দেশের মধ্যকার সম্পর্কের আরো অবনতি ঘটে।

বাইডেন প্রশাসন চীনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আরো জোরদারের প্রতি অঙ্গীকার ব্যক্ত করেছে। তবে প্রতিরক্ষা ও প্রযুক্তিসহ কিছু বিষয়ে যুক্তরাষ্ট্র তাঁদের কঠোর অবস্থান ধরে রাখবে বলে বাইডেন সাফ জানিয়ে দেন। সূত্র: এএফপি।



সাতদিনের সেরা