kalerkantho

বৃহস্পতিবার । ১৪ শ্রাবণ ১৪২৮। ২৯ জুলাই ২০২১। ১৮ জিলহজ ১৪৪২

গুতেরেস বললেন

বিশ্বের যুদ্ধ চলছে কভিডের বিরুদ্ধে

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বের যুদ্ধ চলছে কভিডের বিরুদ্ধে

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, কভিডের বিরুদ্ধে বর্তমানে যুদ্ধাবস্থায় আছে বিশ্ব। তবে করোনা মোকাবেলার অস্ত্রপ্রাপ্তিতে বৈষম্য আছে। মহামারি কাটাতে যুদ্ধাকালীন ন্যায্যতার নীতি অনুসরণ করতে হবে।

গত সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) বার্ষিক সম্মেলনে তিনি এই মন্তব্য করেন। সেখানে তাঁর কথায় উঠে আসে, ২০১৯ সালের শেষ দিকে চীনে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর থেকে এখন পর্যন্ত বিশ্বে ৩৪ লাখ মানুষের প্রাণহানি হয়েছে। আর চাকরিচ্যুত হয়েছে ৫০ কোটি মানুষ।

গুতেরেস বলেন, ধনী দেশগুলো বেশির ভাগ মানুষকে টিকা দিয়ে অর্থনীতির চাকা সচল করেছে, কিন্তু দরিদ্র দেশগুলোতে ভাইরাসটি ঘুরছে এবং রূপান্তরের মাধ্যমে ভয়ংকর রূপ ধারণ করছে।

তিনি বলেন, ‘সংক্রমণের ঊর্ধ্বগতি আরো লাখ লাখ মানুষের যেমন প্রাণ কাড়তে পারে, তেমনই বৈশ্বিক অর্থনীতি পুনরুদ্ধার কার্যক্রমের গতিধীর করতে পারে। আমরা ভাইরাসের সঙ্গে যুদ্ধে লিপ্ত আছি। সেই কারণে দেশগুলোর মধ্যে যুদ্ধকালীন নীতি অনুসরণ করা উচিত।’

এদিকে ডাব্লিউএইচও মহাসচিব টেড্রোস আধানম গেব্রিয়েসাস বলেছেন, আগামী সেপ্টেম্বরের মধ্যে যাতে প্রত্যেক দেশের অন্তত ১০ শতাংশ মানুষের টিকাদান সম্পন্ন হয়, এ জন্য জোরালো পদক্ষেপ নেওয়া উচিত।

ভারতে প্রাণহানি তিন লাখ ছাড়াল

ভারতে করোনায় প্রাণহানির সংখ্যা তিন লাখ ছাড়িয়ে গেল। যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর ভারতে প্রতিবেশী দেশটিতে তিন লাখ মৃত্যু নথিবদ্ধ হলো।

ভারতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত হয়েছে দুই লাখ ২২ হাজার ৩১৫ জন। তাতে মোট আক্রান্তের সংখ্য দাঁড়িয়েছে দুই কোটি ৬৭ লাখ ৫২ হাজার ৪৪৭ জন। গত ২৪ ঘণ্টায় সেখানে প্রাণহানি হয়েছে চার হাজার ৪৫৪ জনের। এই বৃদ্ধির জেরে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ তিন হাজার ৭২০।

বর্তমানে ভারতে বেশির ভাগ রাজ্যে দৈনিক সংক্রমণের লাগামছাড়া পরিস্থিতি কিছুটা হলেও নিয়ন্ত্রণে এসেছে। সে জন্যই ধীরে ধীরে কমছে দৈনিক আক্রান্তের সংখ্যা। তামিলনাড়ু ছাড়া কোনো রাজ্যে দৈনিক সংক্রমণ ৩০ হাজারের বেশি নয়। তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৩৫ হাজার ৪৮৩ জন। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা