kalerkantho

শনিবার । ১০ আশ্বিন ১৪২৮। ২৫ সেপ্টেম্বর ২০২১। ১৭ সফর ১৪৪৩

বিশ্বব্যাপী ক্ষুব্ধ প্রতিক্রিয়া

সাংবাদিক গ্রেপ্তারে বিমান ‘ছিনতাই’ করল বেলারুশ

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



সরকার-সমালোচক একজন সাংবাদিককে গ্রেপ্তারের জন্য একটি বিমানের গতিপথ পরিবর্তনের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়ার মুখে পড়েছে বেলারুশ। রায়ানএয়ারের বিমানটি গত রবিবার গ্রিস থেকে লিথুয়ানিয়া যাওয়ার পথে সেটিকে বেলারুশের রাজধানী মিনস্কে অবতরণ করানো হয়।

গ্রেপ্তার ওই সাংবাদিকের নাম রোমান প্রোতাসেভিচ (২৬)। বেলারুশে ওয়ান্টেড তালিকায় ছিলেন তিনি। তাঁর সঙ্গে থাকা বান্ধবী সোফিয়া সাপেগাকেও আটক করা হয়েছে বলে কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে।

এই ঘটনায় তীব্র ক্ষোভ জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোসহ যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটো। তারা এ ঘটনাকে ‘বিমান ছিনতাই’ অভিহিত করে বেলারুশের বিরুদ্ধে ‘রাষ্ট্রীয় সন্ত্রাসের’ অভিযোগ তুলেছে। গতকাল সোমবার পূর্বনির্ধারিত এক সম্মেলনে বেলারুশের ওপর নিষেধাজ্ঞা জোরদার করার ব্যাপারে ইইউর আলোচনা করার কথা ছিল।

তবে বেলারুশ কর্তৃপক্ষের দাবি, আইনের বাইরে গিয়ে কিছু করা হয়নি। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আনাতোলি গ্ল্যাজ গতকাল সোমবার এক বিবৃতিতে বলেন, এই ঘটনার ‘রাজনীতিকরণ’ করছে পশ্চিমারা। আর দেশটির ঘনিষ্ঠ মিত্র রাশিয়া পশ্চিমা দেশগুলোর প্রতিক্রিয়াকে ‘ভণ্ডামি’ বলে অভিহিত করেছে।

সূত্র : আলজাজিরা, এএফপি।



সাতদিনের সেরা