kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

গেব্রিয়েসাস বললেন টিকা কোথাও উদ্বৃত্ত কোথাও হাহাকার

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



গেব্রিয়েসাস বললেন টিকা কোথাও উদ্বৃত্ত কোথাও হাহাকার

করোনার টিকা নিয়ে সৃষ্ট বৈষম্য প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়েসাস বলেছেন, টিকা নিয়ে সারা বিশ্বে যেন ‘তেলা মাথায় তেল দেওয়া’ চলছে। প্রয়োজনের জায়গায় টিকা পৌঁছছে না। যেখানে পৌঁছছে, সেখানে উদ্বৃত্ত হচ্ছে।

গত সোমবার প্যারিস ফোরামের বৈঠকে গেব্রিয়েসাস আরো বলেন, উচ্চ আয়ের দেশগুলোতে বিশ্বের মোট জনসংখ্যার ১৫ শতাংশ মানুষ থাকলেও সেখানে টিকা মজুদ আছে ৪৫ শতাংশ। অন্যদিকে জনবহুল মধ্য ও নিম্ন আয়ের দেশগুলোতে মাত্র ১৭ শতাংশ টিকা পৌঁছেছে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চাইলে আগে এই টিকা বৈষম্যের সমাধান করা হোক।

ডাব্লিউএইচও প্রধান বলেন, ছয় কোটি তিন লাখ ডোজ টিকা এরই মধ্যে ১২৪টি উন্নয়নশীল দেশে পৌঁছে দেওয়া হয়েছে, কিন্তু তা খুবই অপ্রতুল; জনসংখ্যার বিচারে ভাগে পড়ছে ০.৫ শতাংশ করে।

চলতি সপ্তাহেই শিশু এবং কিশোর-কিশোরীদের টিকা প্রদানের পরিকল্পনা নিয়েছে বেশ কিছু ধনী দেশ। এ প্রসঙ্গে গেব্রিয়েসাস বলেন, বহু দেশে এখনো বয়স্ক নাগরিক ও স্বাস্থ্যকর্মী টিকা পাননি। টিকা উদ্বৃত্ত হলে স্বাচ্ছন্দ্যে ওই সব দেশে প্রতিষেধক বণ্টন করে দেওয়া উচিত। অগ্রাধিকার বুঝে অধিক ঝুঁকিপ্রবণ এলাকাগুলোতেই আগে টিকাদান কর্মসূচি শেষ করার প্রয়োজন। তারপরে শিশু-কিশোরদের টিকা দেওয়া হোক।

ভারতে এক দিনে রেকর্ড মৃত্যু

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে ফের দৈনিক মৃত্যু নতুন উচ্চতায় উঠছে। গত ২৪ ঘণ্টায় সেখানে মৃত্যু হয়েছে রেকর্ড চার হাজার ৩২৯ জনের। এর আগে চলতি মাসের ১২ মে দেশটিতে চার হাজার ২০৫ জনের মৃত্যু হয়েছিল।

যুক্তরাজ্যে ২৩০০ মানুষ ভারতীয় ধরনে আক্রান্ত

করোনার ভারতীয় ধরন যুক্তরাজ্যের ৮৬টি প্রশাসনিক অঞ্চলে ছড়িয়েছে। এসব এলাকায় দুই হাজার ৩২৩ জনের শরীরে এই অতিসংক্রামক ধরন শনাক্ত হয়েছে। এই পরিস্থিতিতে জনসাধারণকে আরো সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।

ইউরোপীয় ইউনিয়নে ২০ কোটি ডোজ টিকা প্রয়োগ

করোনাভাইরাস মোকাবেলায় ইউরোপীয় ইউনিয়নে এরই মধ্যে ২০ কোটি ডোজ টিকার প্রয়োগ হয়েছে। এর ফলে আগামী জুলাই নাগাদ প্রাপ্তবয়স্কদের অন্তত ৭০ শতাংশ মানুষকে টিকা দেওয়ার যে পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে, তা অর্জিত হতে যাচ্ছে বলে আশা করা হচ্ছে।

বৈশ্বিক মহামারি পরিস্থিতি

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাবে, মহামারির শুরু থেকে গতকাল মঙ্গলবার পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছে ১৬ কোটি ৪৩ লাখ ৭২ হাজার ১৬৪ জন। এর মধ্যে মারা গেছে ৩৪ লাখ ছয় হাজার ৮০৫ জন আর সেরে উঠেছে ১৪ কোটি ৩১ লাখ ৭০ হাজার ৬৯০ জন।

সূত্র : এএফপি, দ্য ওয়াল।