kalerkantho

সোমবার । ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৪ জুন ২০২১। ২ জিলকদ ১৪৪২

জলবায়ু পরিবর্তন

বৈশ্বিক খাদ্য উৎপাদনের এক-তৃতীয়াংশ ঝুঁকিতে

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বৈশ্বিক উষ্ণায়ন অব্যাহত থাকলে জলবায়ু পরিবর্তনের প্রভাবে এই শতাব্দীর শেষে বিশ্বের মোট খাদ্য উৎপাদনের এক-তৃতীয়াংশ ঝুঁকির মুখে পড়ার আশঙ্কা রয়েছে। গত শুক্রবার প্রকাশিত ফিনল্যান্ডের আলটো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের গবেষণাপত্রে এই তথ্য উঠে এসেছে।

গবেষণাপত্রে দাবি করা হয়, যদি বৈশ্বিক তাপমাত্রা ৩.৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছিও বৃদ্ধি পায় তবে এশিয়ার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আফ্রিকার সুদানো ও সাহেলীয় অঞ্চলে চলতি শতাব্দীর শেষ দিকে খাদ্য উৎপাদন মারাত্মক হুমকির মুখে পড়তে পারে। জলবায়ু পরিবর্তনের প্রভাব সত্ত্বেও এখনো এসব অঞ্চল শস্য উৎপাদনের ‘নিরাপদ অঞ্চল’ হিসেবে পরিচিত।

গবেষকরা আরো জানান, গ্রিনহাউস গ্যাস নিঃসরণ হ্রাস করা এবং বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার শিল্পায়নপূর্ব যুগের চেয়ে দেড় থেকে দুই ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ রাখা গেলে বৈশ্বিক খাদ্য উৎপাদনের মাত্র ৫ থেকে ৮ শতাংশ ঝুঁকিতে পড়বে।

গবেষণায় আরেকটি চিত্রও ফুটে উঠেছে। ইউরোপের নর্ডিক অঞ্চলের মতো শীতপ্রধান অঞ্চলে কৃষিজ উৎপাদন বাড়ার সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা বৃদ্ধির ফলে সেসব অঞ্চল খাদ্য উৎপাদনের অনুকূল হবে, কিন্তু গবেষকরা বলছেন, এসব অঞ্চলে খাদ্য উৎপাদন যতটা বাড়বে, তা অন্য অঞ্চলে উৎপাদন হ্রাসের পরিমাণের তুলনায় নগণ্য। সূত্র : দ্য গার্ডিয়ান।