kalerkantho

সোমবার । ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৪ জুন ২০২১। ২ জিলকদ ১৪৪২

শান্তিপ্রক্রিয়ায় পাকিস্তানকে চান ঘানি

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলোর সেনা প্রত্যাহার শেষে দেশে গৃহযুদ্ধের আশঙ্কা করছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এই অবস্থায় ‘আফগানিস্তানে শান্তি-সহিসংতা সবই এখন পাকিস্তানের হাতে’ বলে তিনি মন্তব্য করেছেন। আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠায় পাকিস্তানকে সক্রিয় করতে ইউরোপের আরো বড় ভূমিকা রাখার ওপরও জোর দেন তিনি।

যুক্তরাষ্ট্র-তালেবান গত বছর ফেব্রুয়ারিতে চুক্তি করে। চুক্তি অনুসারে, গত ১ মে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরু হয়েছে। এ অবস্থায় গত শুক্রবার জার্মানির ‘দের স্পিগেল’ শীর্ষক এক সাপ্তাহিক সাময়িকীকে দেওয়া সাক্ষাৎকারে ঘানি বলেন, ‘এখন যুক্তরাষ্ট্রের ভূমিকা খুব নগণ্য।’ তালেবানদের ওপর পাকিস্তানের শক্তিশালী প্রভাবের প্রসঙ্গে টেনে তিনি বলেন, আফগানিস্তানে ‘শান্তি প্রতিষ্ঠায় পাকিস্তানকে সংযুক্ত করাই মূল বিষয়।’ পাকিস্তান চাইলে শান্তিপ্রক্রিয়া চলমান রাখা সম্ভব বলে ঘানি মনে করেন। আর তালেবানের সঙ্গে আলোচনায় বিশেষ করে জার্মানি অনেক বড় ভূমিকা রাখতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

ঘানির সাক্ষাৎকার প্রদানের দিনই আফগানিস্তানের রাজধানী কাবুলের সীমান্তবর্তী শাকার দারাহ জেলার এক মসজিদে বোমা হামলার ঘটনায় ১২ জনের মৃত্যু হয়েছে। ইসলামিক স্টেট এই হামলার দায় স্বীকার করেছে। সূত্র : এএফপি।