kalerkantho

রবিবার । ৬ আষাঢ় ১৪২৮। ২০ জুন ২০২১। ৮ জিলকদ ১৪৪২

রাশিয়ায় স্কুলে গুলিতে নিহত অন্তত ৯ শিশু

কালের কণ্ঠ ডেস্ক   

১২ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাশিয়ার এক হাই স্কুলে বন্দুক হামলায় কমপক্ষে ৯ শিশু নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার মধ্য রাশিয়ার কাজান শহরে এ হামলার ঘটনা ঘটে।

কর্তৃপক্ষ জানিয়েছে, বন্দুকধারীদের মধ্যে একজনকে আটক করা হয়েছে। তবে বন্দুকধারী কতজন হতে পারে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। কর্তৃপক্ষ ধারণা করছে, দুই বন্দুকধারীদের মধ্যে একজন গুলিবিদ্ধ হয়ে মারা গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিও ফুটেজে দেখা যায়, স্কুলটির দ্বিতীয় ও তৃতীয় তলার জানালা দিয়ে মানুষ লাফিয়ে বের হচ্ছে। আর স্কুল মাঠ থেকে গুলির আওয়াজ শোনা যাচ্ছে।

রাশিয়ার জাতীয় সন্ত্রাসী দমন কমিটি জানায়, ঘটনায় ৯ শিশু নিহত হয়েছে এবং প্রায় ১৬ জন আহত হয়েছে। তবে কাজানের মেয়র জানান, হামলায় আটজন নিহত হয়েছে। এদিকে রুশ সংবাদ সংস্থা এক কর্মকর্তার বরাত দিয়ে জানায়, এখন পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ঘটনায় রাশিয়ায় শোকের ছায়া নেমে এসেছে।

এদিকে এ ঘটনার পর দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অস্ত্র নিয়ন্ত্রণ আইন পুনর্মূল্যায়নসহ আজ বুধবার সারা দেশে এক দিনের শোক পালনের আদেশ দিয়েছেন।

মৃতের সংখ্যা নিয়ে যেমন অনিশ্চয়তা রয়েছে, তেমনি বন্দুকধারীর সংখ্যাও নিশ্চিতভাবে জানা যায়নি। কেউ বলছে দুজন, কেউ বলছে একজন এবং তাকে আটক করা হয়েছে। তবে রাশিয়ার অপরাধ তদন্তকারী শীর্ষ কমিটি জানিয়েছে, ঘটনার সঙ্গে যোগসাজশ থাকতে পারে, এমন একজন স্থানীয়কে আটক করা হয়েছে। তাঁর বয়স ২০ বছর।

বিশ্বজুড়েই বিভিন্ন সময় ঘটছে স্কুলে বন্দুকধারীদের হামলা ও হতাহতের ঘটনা। এ ধরনের হামলায় ২০১১ সালে ব্রাজিলের রিও ডি জেনেইরোয় ১২ জন এবং ২০১৯ সালে সাও পাওলোয় আটজন নিহত হয়। এ ছাড়া ২০১৮ সালে যুক্তরাষ্ট্রে স্যান্ডি হুক, ফ্লোরিডা ও টেক্সাসে পৃথক সময়ে হামলায় ২৬, ১৭ ও আটজন নিহত হয়। একই বছর ক্রিমিয়ায় ৯ শিশুসহ ১২ জন নিহত হয়।

সূত্র : এএফপি।