kalerkantho

রবিবার । ৬ আষাঢ় ১৪২৮। ২০ জুন ২০২১। ৮ জিলকদ ১৪৪২

‘ভারতীয় ধরন বিশ্বের জন্য উদ্বেগজনক’

কালের কণ্ঠ ডেস্ক   

১২ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘ভারতীয় ধরন বিশ্বের জন্য উদ্বেগজনক’

করোনাভাইরাসের অতিসংক্রামক ভারতীয় ধরনকে ‘বিশ্বের উদ্বেগ’ হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। গত সোমবার জাতিসংঘের এই সংস্থা আয়োজিত সংবাদ সম্মেলনে করোনার ধরনটি নিয়ে সতর্কবার্তা দেওয়া হয়।

করোনাভাইরাস প্রতিনিয়ত রূপ বদলাচ্ছে। গত বছর ভারতে যে রূপ শনাক্ত হয়েছে, তার আনুষ্ঠানিক নাম বি.১.৬১৭। এই রূপটিই ‘ইন্ডিয়া ভেরিয়েন্ট’ নামে পরিচিতি পেয়েছে। এরই মধ্যে প্রায় দুই ডজন দেশে পৌঁছেছে এই ধরন।

সংবাদ সম্মেলনে ডাব্লিউএইচওর কারিগরি কমিটির প্রধান মারিয়া ফন কারখোভ বলেন, ‘আমরা বিশ্বজুড়ে একে ভেরিয়েন্ট অব কনসার্ন হিসেবে চিহ্নিত করেছি। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে করোনাভাইরাসের এই ধরনটির অতিসংক্রামক হওয়ার ইঙ্গিত মিলেছে।

করোনাভাইরাস মহামারিতে এখন বিপর্যস্ত ভারত। বিশ্বে দৈনিক আক্রান্ত ও মৃত্যুতে রেকর্ডের পর রেকর্ড হচ্ছে দেশটিতে। এ জন্য বি.১.৬১৭-কেই দায়ী করা হচ্ছে।

ডাব্লিউএইচও বলছে, বি.১.৬১৭ ভারতে প্রথম শনাক্ত হয়েছিল গত বছরের ডিসেম্বরে। এর আগে অক্টোবরে দেখা মিলেছিল তার আগের রূপটি।

যুক্তরাষ্ট্রে কিশোরদের জন্য ফাইজারের টিকার অনুমোদন

যুক্তরাষ্ট্রের কিশোর-কিশোরীদের স্কুলে ফিরে যাওয়া ও স্বাভাবিক কার্যকলাপে ফিরে আসার পথ সুগম করার লক্ষ্যে মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ১২ বছর বয়সী শিশুদের জন্যও ফাইজারের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। ফেডারেল ভ্যাকসিন উপদেষ্টা কমিটি ১২-১৫ বছর বয়সীদের দুই ডোজ ভ্যাকসিন ব্যবহারের জন্য সুপারিশ করার পর আগামীকাল বৃহস্পতিবার থেকে টিকা প্রদান শুরু হতে পারে। এ বিষয়ে আজ বুধবার একটি ঘোষণা আশা করা হচ্ছে। সূত্র : বিবিসি, এএফপি।