kalerkantho

সোমবার । ৭ আষাঢ় ১৪২৮। ২১ জুন ২০২১। ৯ জিলকদ ১৪৪২

সু চিকে আদালতে হাজির করা হচ্ছে ২৪ মে

কালের কণ্ঠ ডেস্ক   

১১ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মিয়ানমারের ক্ষমতাচ্যুত স্টেট কাউন্সেলর অং সান সু চিকে আগামী ২৪ মে আদালতে হাজির করা হচ্ছে। গতকাল সোমবার শুনানি শেষে আদালত নির্দেশ দেন, পরবর্তী হাজিরায় সু চিকে যেন সশরীরে উপস্থিত করা হয়। সু চির আইনজীবী খিন মং জ এই কথা জানান। গত ১ ফেব্রুয়ারি সেনাশাসন জারির পর থেকে সু চিকে জনসমক্ষে দেখা যায়নি।

সেনা অভ্যুত্থানের পর সু চির বিরুদ্ধে ছয়টি অভিযোগ আনে জান্তা সরকার। নির্বাচনী প্রচার চলাকালে  করোনাভাইরাস মহামারির বিধি-নিষেধ অমান্য, অবৈধ ওয়াকিটকি রাখা, দুর্নীতি ও ঘুষ গ্রহণের অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে। এর মধ্যে সবচেয়ে গুরুতর হলো দাপ্তরিক গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগ।

রাজধানী নেপিডোর বেশ কয়েকটি আদালতে সু চির বিরুদ্ধে আনা অভিযোগের শুনানি চলছে। গৃহবন্দি অবস্থায় সু চি এসব শুনানিতে ভিডিও কনফারেন্সে অংশ নিচ্ছিলেন, কিন্তু গতকাল শুনানি শেষে আদালত নির্দেশ দেন, পরবর্তী হাজিরায় সু চিকে যেন সশরীরে উপস্থিত করা হয়। এদিকে সু চিকে আইনজীবীর সঙ্গে সাক্ষাৎ করতে দেওয়ার বিষয়ে এখনো কিছু জানায়নি জান্তা সরকার।

মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের মূল ব্যক্তি মিন অং হ্লাইং দেশটির সব ক্ষমতা নিজের নিয়ন্ত্রণে নিয়েছেন। দেশটির সামরিক বাহিনীর কমান্ডার ইন চিফ থেকে শুরু করে আইনসভা, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের নিয়ন্ত্রণ এখন তাঁর হাতে। সেনাশাসন জারির পর থেকে গণতন্ত্রপন্থীদের সঙ্গে সেনা কর্তৃপক্ষের সংঘাত চলছে। এ পর্যন্ত ৭৮০ জন বেসামরিক লোকের মৃত্যু হয়েছে এই জান্তাবিরোধী বিক্ষোভে। সূত্র : এএফপি।