kalerkantho

সোমবার । ৭ আষাঢ় ১৪২৮। ২১ জুন ২০২১। ৯ জিলকদ ১৪৪২

ভারতে দিনে মৃত্যু কিছুটা কমেছে

দৈনিক সংক্রমণ ও মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণের হার

কালের কণ্ঠ ডেস্ক   

১১ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে দিনে মৃত্যু কিছুটা কমেছে

চার দিন পর ভারতে আক্রান্তের সংখ্যা কিছুটা কমল। গতকাল সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে তিন লাখ ৬৬ হাজার ১৬১ জন। কমেছে দৈনিক মৃত্যুর সংখ্যাও। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে তিন হাজার ৭৫৪ জনের। অবশ্য দৈনিক সংক্রমণ ও মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণের হার। সর্বশেষ এক দিনের হিসাবে সংক্রমণের হার হয়েছে ২৪.৮৩ শতাংশ। এখন পর্যন্ত মোট সংক্রমণের হার ৭.৪৬ শতাংশ।

প্রতিবেশী দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, গতকাল পর্যন্ত ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই কোটি ২৬ লাখ ৬২ হাজার ৫৭৫। এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে দুই লাখ ৪৬ হাজার ১১৬ জনের। আক্রান্তের সঙ্গে কিছুটা কমেছে দৈনিক সুস্থতার সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সেরে উঠেছে তিন লাখ ৫৩ হাজার ৮১৮ জন। এখন পর্যন্ত সেরে উঠেছে মোট এক কোটি ৮৬ লাখ ৭১ হাজার ২২২ জন। বর্তমানে সেখানে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৩৭ লাখ ৪৫ হাজার ২৩৭।

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে পর্যুদস্ত ভারতে এক দিনে নমুনা পরীক্ষা ও টিকা প্রয়োগের সংখ্যাও কমেছে। গত ২৪ ঘণ্টায় ভারতে মোট ১৪ লাখ ৭৪ হাজার ৬০৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এদিকে এক দিনে দেশটিতে সাত লাখ ৩৬ হাজার ৯৪০ জনকে টিকা দেওয়া হয়েছে। সব মিলিয়ে এখন পর্যন্ত ১৭ কোটি এক লাখ ৭৬ হাজার ৬০৩ জন টিকা পেয়েছেন সেখানে।

চার দেশ থেকে আমিরাতে প্রবেশে নিষেধাজ্ঞা

বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা ও পাকিস্তান থেকে ভ্রমণকারীদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে সংযুক্ত আরব আমিরাত। আগামী ১২ মে থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেওয়া এক পোস্টে আরব আমিরাতের ন্যাশনাল ইমার্জেন্সি ক্রাইসিস অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড সিভিল এভিয়েশন বলেছে, ট্রানজিট ফ্লাইট ছাড়া সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কা থেকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমানের যাত্রীদের জন্য প্রবেশে স্থগিতাদেশ জারি করা হলো।

গত ১৪ দিন ধরে যেসব ব্যক্তি এই চার দেশে অবস্থান করছে, তাদের সবার ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। তবে আমিরাতে অবস্থানরত এসব দেশের নাগরিকদের ফেরত পাঠাতে বিমান চলাচল অব্যাহত থাকবে। সূত্র : খালিজ টাইমস, আনন্দবাজার।