kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

জেরুজালেমে আরো ১০০ ফিলিস্তিনি আহত

নিরাপত্তা পরিষদের আলোচনা আজ

কালের কণ্ঠ ডেস্ক   

১০ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জেরুজালেমে ফিলিস্তিনি ও ইসরায়েলি পুলিশের মধ্যে সংঘর্ষে গত শনিবার আরো প্রায় ১০০ জন আহত হয়েছে। এর আগে গত শুক্রবার রাতে জেরুজালেমের আল আকসা মসজিদসংলগ্ন এলাকায় সংঘর্ষে আহত হয় দুই শতাধিক। চলমান সহিংসতার জেরে গতকাল রবিবারও জেরুজালেমে উত্তেজনা দেখা দেয়।

তিউনিসিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ক্রমবর্ধমান এই সহিংসতা বন্ধে আজ সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভা আহ্বান করা হয়েছে।

এদিকে গতকাল রবিবার জেরুজালেম কর্তৃপক্ষ জানিয়েছে, ইসরায়েল অধ্যুষিত গাজা উপত্যকা থেকে সশস্ত্র বিদ্রোহীরা ইসরায়েলে একটি রকেট নিক্ষেপ করে। এর প্রতিক্রিয়ায় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী দেশটির দক্ষিণে হামাসের এক সামরিক ঘাঁটিতে একটি বিমান হামলা চালায়। এদিকে গাজা উপত্যকার ইসরায়েলি সীমান্তে অবস্থান নেওয়া কয়েক শ ফিলিস্তিনি বিক্ষোভকারীকে লক্ষ্য করে কাঁদানে গ্যাস নিক্ষেপ করা হয়।

জেরুজালেমের ওল্ড সিটির কাছে শেখ জারাহ এলাকায় জমির মালিকানা নিয়ে চার ফিলিস্তিনি পরিবারের সঙ্গে ইহুদিদের বিরোধীদের জেরে কয়েক দিন ধরে চলা বিক্ষোভ সহিংসতায় রূপ নেয়। ইসরায়েলের একটি আদালত জমির মালিকানা ইহুদি পরিবারগুলোকে দিয়ে দিলে এই উত্তেজনা শুরু হয়। চলমান সহিংসতার পরিপ্রেক্ষিতে ওই জমি থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদসংক্রান্ত আজ সোমবারের শুনানি স্থগিত করেছেন সংশ্লিষ্ট আদালত। সূত্র : এএফপি।