kalerkantho

রবিবার । ৬ আষাঢ় ১৪২৮। ২০ জুন ২০২১। ৮ জিলকদ ১৪৪২

যুক্তরাজ্যে আগস্টে থামবে করোনা সংক্রমণ

কালের কণ্ঠ ডেস্ক   

৯ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাজ্যে আগামী আগস্টের মধ্যেই করোনাভাইরাস সংক্রমণ থেমে যাবে বলে মন্তব্য করেছেন দেশটির টিকা কার্যক্রম টাস্কফোর্সের বিদায়ি প্রধান ক্লিভ ডিক্স। গত শুক্রবার দৈনিক টেলিগ্রাফকে তিনি এই কথা বলেন।

ডিক্সকে গত ডিসেম্বরে সাময়িকভাবে টিকাসংক্রান্ত টাস্কফোর্সের প্রধানের দায়িত্ব দেওয়া হয়েছিল। গত সপ্তাহে তিনি ওই পদ থেকে সরে দাঁড়ান।

ডিক্স বলেন, আগস্টের মধ্যেই যুক্তরাজ্যে করোনা সংক্রমণ থেমে যাবে। তবে তিনি বিশ্বাস করেন, করোনায় ঝুঁকিপূর্ণ গোষ্ঠীর জন্য এ বছরের মধ্যে সবচেয়ে কার্যকর টিকা পেতে সরকার যে তত্পরতা চালাচ্ছে, তা দীর্ঘায়িত হতে পারে। এই ধরনের টিকা পেতে ২০২২ সালের প্রথম দিক পর্যন্ত সময় লাগতে পারে বলে তাঁর ধারণা।

ডিক্স টেলিগ্রাফকে আরো বলেন, তিনি আশা করছিলেন এ বছর জুলাইয়ের মধ্যেই দেশের সবাই অন্তত একবার হলেও টিকা নিয়ে নেবে। এর মাধ্যমে করোনা ভাইরাসের সব ধরন থেকে দেশের মানুষকে প্রাথমিকভাবে সুরক্ষা দেওয়া সম্ভব হবে।

যুক্তরাজ্য প্রশাসন এরই মধ্যে পাঁচ কোটি ১০ লাখ টিকা বিতরণ করেছে। যুক্তরাজ্য হচ্ছে বিশ্বের দ্বিতীয় দেশ, যারা প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর ৫০ শতাংশকে টিকার আওতায় নিয়ে আসতে পেরেছে। ব্রিটিশ কর্মকতারা জানিয়েছেন, যাদের বয়স ৪০ বছরের নিচে তারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার পরিবর্তে অন্য টিকা নিতে পারবে। কারণ ৪০ বছরের কম বয়সীদের রক্ত জমাট বাঁধার ঝুঁকি কম। যুক্তরাজ্যের এ সিদ্ধান্তকে দেশে ভাইরাস শনাক্তের হার কমে আসা এবং ফাইজার ও মডার্নার টিকার সহজলভ্যতার ইঙ্গিত দিচ্ছে বলে মনে করছে টিকাদান কার্যক্রমের যৌথ কমিটি। বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাবে, প্রায় ছয় কোটি ৭০ লাখ জনসংখ্যা অধ্যুষিত যুক্তরাজ্যে গতকাল শনিবার পর্যন্ত করোনায় আক্রান্তের মোট সংখ্যা ৪৪ লাখ ৩১ হাজার ৪৩, মারা গেছে এক লাখ ২৭ হাজার ৫৯৮ জন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।