kalerkantho

রবিবার । ৬ আষাঢ় ১৪২৮। ২০ জুন ২০২১। ৮ জিলকদ ১৪৪২

ইসরায়েলি পুলিশের হামলা

জেরুজালেমে দুই শতাধিক ফিলিস্তিনি আহত

কালের কণ্ঠ ডেস্ক   

৯ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জেরুজালেমের আল আকসা মসজিদ ও আশপাশের এলাকায় গত শুক্রবার রাতে দাঙ্গা পুলিশ ও ফিলিস্তিনিদের মধ্যে এই সংঘর্ষ হয়।

এতে ইসরায়েলি দাঙ্গা পুলিশের সঙ্গে মুসল্লিদের সংঘর্ষ বেধে যায়। এ ঘটনায় আহত হন দুই শতাধিক ফিলিস্তিনি।

জেরুজালেমের ওল্ড সিটির কাছে শেখ জারাহ এলাকায় জমির মালিকানা নিয়ে চার ফিলিস্তিনি পরিবারের সঙ্গে ইসরায়েলের বিরোধ চলছে। সেখানে ফিলিস্তিনি পরিবারগুলো কয়েক দশক ধরে বসবাস করলেও জমির মালিকানা ইহুদি পরিবারগুলোকে দিয়ে দেন ইসরায়েলের একটি আদালত। এরপর ওই চার ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করা হবে—ইসরায়েল এমন হুমকি দিলে নতুন করে উত্তেজনা তৈরি হয় শহরটিতে।

এ অবস্থায় রমজান মাসের শেষ শুক্রবারে আল আকসা মসজিদে কয়েক হাজার মুসল্লি সমবেত হয়েছিলেন।

ইসরায়েলের দাবি, মুসল্লিরা বিক্ষোভের এক পর্যায়ে পুলিশের ওপর চড়াও হন। তবে ভিডিও ফুটেজের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইসরায়েলি পুলিশ মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করে ‘সাউন্ড গ্রেনেড’ নিক্ষেপ করে। ওই সময় মসজিদের ভেতরে নারী ও শিশুসহ কয়েক হাজার মুসল্লি ছিলেন।

শুক্রবারের ঘটনায় উদ্বেগ জানিয়েছে ইসরায়েলের সমর্থক হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্র। ইরানসহ বেশ কয়েকটি দেশ গত শুক্রবার ‘জেরুজালেম দিবস’ (কুদস ডে) পালন করে। ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানাতে প্রতিবছর এই দিবস পালিত হয়। এবার দিবসটি উপলক্ষে দেওয়া এক ভাষণে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেন, ‘ইসরায়েল কোনো দেশ নয়, এটি ফিলিস্তিন ও মুসলিম বিশ্বের বিরুদ্ধে গড়ে ওঠা সন্ত্রাসীদের একটি ঘাঁটি।’ সূত্র : এএফপি।