kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

স্পুৎনিকের এক ডোজ সংস্করণ আনল রাশিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

৮ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



স্পুৎনিকের এক ডোজ সংস্করণ আনল রাশিয়া

করোনা মোকাবেলায় দুই ডোজের স্পুৎনিক-ভি টিকার এবার সিঙ্গেল ডোজ সংস্করণ আনল রাশিয়া। এই টিকা এই মুহূর্তে প্রচলিত অন্যান্য দুই ডোজের টিকার চেয়েও বেশি কার্যকর বলে মস্কো দাবি করেছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, এক ডোজের এই টিকার নাম দেওয়া হয়েছে ‘স্পুৎনিক লাইট’। করোনা প্রতিরোধে এই টিকা ৭৯.৪ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) এক বিবৃতিতে জানিয়েছে, স্পুৎনিক লাইট করোনাভাইরাসে আক্রান্তদের হাসপাতালে ভর্তি হওয়ার মতো পরিস্থিতির আশঙ্কা বেশ কমিয়ে দিচ্ছে। দুই ডোজের স্পুৎনিক-ভি যেখানে ৯২ শতাংশ কার্যকর, সেখানে এক ডোজের স্পুৎনিক লাইটের কার্যকারিতা ৭৯.৪ শতাংশ। ২০২০ সালের ৫ ডিসেম্বর থেকে ২০২১ সালের ১৫ এপ্রিল পর্যন্ত গণটিকাদান কর্মসূচিতে স্পুৎনিক লাইট নিয়ে পরীক্ষা চালানো হয়।

আরডিআইএফের প্রধান নির্বাহী কর্মকর্তা কিরিল দিমিত্রিয়েভ বলেছেন, যেসব দেশে করোনাভাইরাস দ্রুতগতিতে ছড়াচ্ছে, সেসব দেশকে লক্ষ্য করেই এক ডোজের টিকাটি তৈরি করেছেন তাঁরা। আগামী সপ্তাহের মধ্যে বেশ কয়েকটি দেশ স্পুৎনিক লাইট অনুমোদন দেবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ভারতে শনাক্তে নতুন রেকর্ড

ভারতে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা গতকালও চার লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় চার লাখ ১৪ হাজার ১৮৮ জন সংক্রমিতের তথ্য নথিবদ্ধ হয়েছে, যা এক দিনে আক্রান্তের নিরিখে সবচেয়ে বেশি। তাতে মোট আক্রান্তের সংখ্যা হলো দুই কোটি ১৪ লাখ ৯১ হাজার ৫৯৮ জন।

দ্বিতীয় ঢেউ প্রতিবেশী দেশটিকে দৈনিক মৃত্যুকেও পৌঁছে দিয়েছে চার হাজারের দোরগোড়ায়। বৃহস্পতিবার মৃত্যু হয়েছিল তিন হাজার ৯৮০ জনের। শুক্রবার এই সংখ্যা হয়েছে তিন হাজার ৯১৫। করোনা আক্রান্ত হয়ে সেখানে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৩৪ হাজার ৮৩ জনের। মোট মৃত্যুর সংখ্যায় মেক্সিকোকে পেছনে ফেলে এই মুহূর্তে বিশ্বের তৃতীয় স্থানে রয়েছে ভারত।

এদিকে ভারতের সুপ্রিম কোর্ট বলেছেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাজধানী দিল্লির হাসপাতালের জন্য দৈনিক ৭০০ মেট্রিক টন অক্সিজেন অবশ্যই বরাদ্দ দিতে হবে কেন্দ্রীয় সরকারকে। গত কয়েক সপ্তাহে দিল্লির বেশ কিছু হাসপাতালে অক্সিজেন ফুরিয়ে কভিড-১৯ রোগী মারা যাওয়ার পরিপ্রেক্ষিতে এই রায় এলো।

টিকার মেধাস্বত্ব ছাড়ে সমর্থন যুক্তরাষ্ট্রের

বিপুল চাপের মুখে করোনাভাইরাসের টিকার মেধাস্বত্ব ছাড়ে বিশ্ব বাণিজ্য সংস্থার উদ্যোগের প্রতি সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র। ডেমোক্র্যাটদলীয় সাংসদ ও শখানেকের বেশি দেশের লাগাতার চাপের কাছে নতি স্বীকার করে গত বুধবার প্রেসিডেন্ট জো বাইডেন যুগান্তকারী এই সিদ্ধান্ত নেন।

যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের নীতি ছেড়ে তিনি উল্টো পথে মোড় নেওয়ায় ওষুধ কম্পানিগুলোকে ক্ষুব্ধ হয়েছে ঠিকই; তবে তাতে বাইডেনের নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষা হলো।

অস্ট্রেলিয়া সীমান্ত বন্ধ থাকবে ২০২২ সাল পর্যন্ত

দেশের বেশির ভাগ মানুষকে করোনাভাইরাসের টিকা প্রয়োগ করতে পারলেও আন্তর্জাতিক সীমান্ত ২০২২ সালের শেষ নাগাদ খোলা হতে পারে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার বাণিজ্য ও পর্যটন বিষয়ক মন্ত্রী ড্যান তেহান। তিনি বলেছেন, সীমান্ত কখন খোলা হবে, তা সুনির্দিষ্ট করে বলা বেশ কঠিন। সীমান্ত খোলার জন্য সবচেয়ে সম্ভাব্য সময় হচ্ছে আগামী বছরের মাঝামাঝি থেকে পরবর্তী সময়।

সূত্র : এএফপি, বিবিসি।



সাতদিনের সেরা