kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

নির্বাচনে কংগ্রেসের ভরাডুবি নিয়ে মুখ খুললেন সোনিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

৮ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নির্বাচনে কংগ্রেসের ভরাডুবি নিয়ে মুখ খুললেন সোনিয়া

ভারতে বিধানসভা নির্বাচনে দলের বিপর্যয় নিয়ে অবশেষে মুখ খুললেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী। পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনে কংগ্রেসের ফল প্রসঙ্গে সোনিয়া বলেছেন, ‘খুবই হতাশাজনক’। কী কারণে দলের এমন ফল হলো, এর কারণ খতিয়ে দেখবে দলের শীর্ষ নেতৃত্ব।

সোনিয়া বলেন, ‘দুর্ভাগ্যবশত, সব রাজ্যে আমাদের দলের ফল খুবই হতাশাজনক এবং অপ্রত্যাশিত। কেন এমন ফল হলো, তা খতিয়ে দেখবে কংগ্রেসের ওয়ার্কিং কমিটি।’ কংগ্রেসের সংসদীয় দলের এক ভার্চুয়াল বৈঠকে যোগ দিয়ে এ কথা বলেন তিনি। অন্যদিকে জয়ের জন্য মমতা বন্দ্যোপাধ্যায় ও এম কে স্ট্যালিনকে অভিনন্দন জানিয়েছেন সোনিয়া।

উল্লেখ্য, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের রীতিমতো ভরাডুবি হয়েছে। পশ্চিমবঙ্গের নির্বাচনে কোনো আসনেই জিততে পারেনি কংগ্রেস। আসাম, তামিলনাড়ু, কেরালার মতো রাজ্যেও দল সেভাবে সাফল্য দেখেনি। এ পরিপ্রেক্ষিতে দলের পরাজয় নিয়ে সোনিয়ার এহেন মন্তব্য উল্লেখযোগ্য বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির দায় মাথায় নিয়ে দলের সভাপতির পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন রাহুল গান্ধী। এরপর বাধ্য হয়ে দলের ভার কাঁধে তুলে নেন সোনিয়া গান্ধী। তবে তিনি অন্তর্বর্তীকালীন সভানেত্রী পদে রয়েছেন। দলের একাংশ রাহুলকেই দলের সভাপতি হিসেবে চাইলেও তাতে নিমরাজি হন রাহুল। জুনেই সম্ভবত কংগ্রেস সভাপতি নির্বাচন হতে পারে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।



সাতদিনের সেরা