kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

মানবাধিকার ইস্যু

জি-৭-এর ‘উদ্বেগের’ নিন্দা জানাল চীন

কালের কণ্ঠ ডেস্ক   

৭ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জি-৭ শীর্ষক জোট চীনের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের যে অভিযোগ এনেছে, সেটাকে ভিত্তিহীন অ্যাখ্যা দিয়ে এর তীব্র নিন্দা জানিয়েছে বেইজিং।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি, কানাডা ও জাপানের জোট জি-৭-এর পররাষ্ট্রমন্ত্রীরা ৩-৫ মে লন্ডনে বৈঠকে মিলিত হন। এ সময় তাঁরা চীনের শিনচিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুরদের ওপর নিপীড়ন এবং হংকংয়ে গণতন্ত্রপন্থীদের ওপর নিপীড়নের বিষয়ে ‘গভীর উদ্বেগ’ জানান। তিব্বতে মানবাধিকার লঙ্ঘনের বিষয়েও উদ্বেগ জানান তাঁরা। এ ছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থায় তাইওয়ানের অংশগ্রহণকেও স্বাগত জানান তাঁরা।

জি-৭ নেতাদের বিবৃতির জবাব দিতে দেরি করেনি চীন। বেইজিংয়ের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগকে ভিত্তিহীন অ্যাখ্যা দিয়ে এর তীব্র নিন্দা জানিয়েছে চীন। গতকাল বৃহস্পতিবারের এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, জি-৭ ভিত্তিহীন অভিযোগ তুলে চীনের অভ্যন্তরীণ বিষয়ে সরাসরি হস্তক্ষেপ করছে। জি-৭ জোটভুক্ত দেশগুলো যেন নিজেদের সমস্যার দিকে মনোযোগ দেয়, সেই আহ্বান জানান এই মুখপাত্র।

এদিকে গতকাল অস্ট্রেলিয়ার সঙ্গে এক অর্থনৈতিক চুক্তি স্থগিত করেছে চীন। করোনাভাইরাস মহামারির উৎপত্তিস্থল নিয়ে বিতর্কসহ বেশ কয়েকটি ইস্যুতে এরই মধ্যে চীন-অস্ট্রেলিয়া পরস্পরের বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এর ধারাবাহিকতায় গতকাল অস্ট্রেলিয়ার সঙ্গে থাকা এক অর্থনৈতিক চুক্তি স্থগিত করে চীন। দেশটি অস্ট্রেলিয়ার সর্ববৃহৎ বাণিজ্য অংশীদার। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা