kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

ইসরায়েলি পুলিশের সঙ্গে সংঘর্ষে ২২ ফিলিস্তিনি আহত

কালের কণ্ঠ ডেস্ক    

৭ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমে পুলিশের সঙ্গে সংঘর্ষে ২২ ফিলিস্তিনি আহত হয়েছে। একটি বিতর্কিত জমির মালিকানাসংক্রান্ত বিরোধের জেরে গত বুধবার দিবাগত রাতে এই সংঘর্ষের ঘটনা ঘটে। গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে রেড ক্রিসেন্ট। এই ঘটনায় ১১ জনকে আটক করেছে পুলিশ।

গত বুধবার জেরুজালেমের ওল্ড সিটির কাছে শেখ জারাহ এলাকায় বিতর্কিত জমির মালিকানা নিয়ে ফিলিস্তিনিরা বিক্ষোভ শুরু করে। চার ফিলিস্তিনি ও কয়েকটি ইহুদি পরিবার ওই জমির মালিকানা দাবি করে মামলা করে। এ বছরের শুরুতে জেরুজালেমের এক আদালত মামলার শুনানির পর ওই জমির মালিক ইহুদি পরিবারগুলো বলে রায় দেন। এ রায়ের বিরুদ্ধে কয়েক সপ্তাহ ধরে চলা বিক্ষোভ দমনে পুলিশ জলকামান ব্যবহার করে এবং দাঙ্গা পুলিশের সাহায্য নেয়।

এদিকে গত বুধবার ইসরায়েলি সেনাদের হাতে এক ফিলিস্তিনি কিশোরের মৃত্যু হয়েছে। সাইদ ইউসেফ মুহাম্মদ ওউদেহ (১৬) নামের ওই কিশোরকে পশ্চিম তীরের নাবলুসের উত্তরাঞ্চলীয় ওডলা এলাকায় গুলি করে হত্যা করা হয়েছে বলে জানায় ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়।

চলতি সপ্তাহজুড়ে ইসরায়েলি সেনাবাহিনী পশ্চিম তীরে এক সন্দেহভাজন ফিলিস্তিনিকে খুঁজছে। ওই ফিলিস্তিনি গত রবিবার তিন ইসরায়েলিকে ছুরিকাঘাত করে। আহতদের মধ্যে গত বুধবার একজনের মৃত্যু হয়েছে।

সন্দেহভাজন ওই ফিলিস্তিনিকে খুঁজতে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর অব্যাহত অভিযানের মধ্যে নাবলুসের দক্ষিণে ইসরায়েলি বাহিনীর নিয়মিত টহল লক্ষ্য করে মলোতোভে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। হামলাকারীকে ঠেকাতে ইসরায়েলি বাহিনী গুলি ছুড়লে এক ফিলিস্তিনি কিশোরের মৃত্যু হয়। এ ঘটনায় কোনো সেনা হতাহতের ঘটনা ঘটেনি। ওই কিশোরের মৃত্যুর ঘটনার তদন্ত করা হবে বলে জানিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী।

 সূত্র : এএফপি।



সাতদিনের সেরা