kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

ভারতে করোনা পরিস্থিতি

সংক্রমণে ওঠানামা মৃত্যুতে রেকর্ড

কালের কণ্ঠ ডেস্ক   

৬ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সংক্রমণে ওঠানামা মৃত্যুতে রেকর্ড

নভেল করোনাভাইরাসে প্রতিবেশী ভারতে রেকর্ড প্রাণহানি হয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে তিন হাজার ৭৮০ জনের। তাতে সেখানে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল দুই লাখ ২৬ হাজার ১৮৮ জনে। বেড়েছে আক্রান্তের সংখ্যাও। গত তিন দিন সংক্রমণ কিছুটা কমার পর গতকাল তিন লাখ ৮২ হাজার ৩১৫ জন আক্রান্ত নথিবদ্ধ হয়েছে। এই সংখ্যা আগের দিনের তুলনায় ২৫ হাজার বেশি।

সংক্রমণ ও মৃত্যুর নিরিখে শীর্ষ দেশ যুক্তরাষ্ট্রে মোট শনাক্তের সংখ্যা তিন কোটি ৩২ লাখ ছাড়িয়েছে। সংক্রমণের বিচারে পরের অবস্থানে থাকা ভারতে আক্রান্ত সংখ্যা দুই কোটি ছয় লাখ পেরিয়েছে। তৃতীয় অবস্থানে থাকা ব্রাজিলে আক্রান্তের সংখ্যা দেড় কোটি ছুঁই ছুঁই আর প্রাণহানির সংখ্যা চার লাখ ১১ হাজার ছাড়িয়েছে। অর্থাৎ লাতিন আমেরিকার দেশটি মৃত্যুর সংখ্যা বিচারে দ্বিতীয় অবস্থানে। প্রথম অবস্থানে থাকা যুক্তরাষ্ট্রে প্রাণহানি প্রায় ছয় লাখ।

এদিতে ভারতে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে মৃত্যুতে উল্লম্ফনের মধ্যে টিকা কর্মসূচির গতি কমতে শুরু করেছে। টিকা সরবরাহ কমায় এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এই পরিস্থিতিতে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, মোদি সরকার সেন্ট্রাল ভিস্টা প্রকল্পে ১৩ হাজার ৪৫০ কোটি টাকা খরচ করছে। তার বদলে ৪৫ কোটি মানুষের টিকাদান সম্পন্ন করা যেত অথবা এক কোটি অক্সিজেন সিলিন্ডার হতো অথবা দুই কোটি দরিদ্র পরিবারকে ছয় হাজার টাকা করে দেওয়া যেত।

সূত্র : এএফপি, আনন্দবাজার।