kalerkantho

সোমবার । ৩ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৭ মে ২০২১। ০৪ শাওয়াল ১৪৪

মিয়ানমারে অস্থিরতা

সামরিক কপ্টার ভূপাতিত করার দাবি কেআইএর

কালের কণ্ঠ ডেস্ক   

৪ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মিয়ানমারে একটি সামরিক হেলিকপ্টার ভূপাতিত করার দাবি জানিয়েছে দেশটির শক্তিশালী বিদ্রোহী গোষ্ঠী ‘কাচিন ইনডিপেনডেন্ট আর্মি’ (কেআইএ)। গতকাল সোমবার ভোরে গুলি করে হেলিকপ্টারটি ভূপাতিত করে তারা। দেশটিতে নতুন করে শুরু হওয়া জান্তাবিরোধী বিক্ষোভে এক দিনে আটজন নিহত হওয়ার এক দিন পর এই ঘটনা ঘটল।

মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থান ঘটে। গ্রেপ্তার করা হয় স্টেট কাউন্সেলর সু চি ও প্রেসিডেন্ট উয়িন মিন্টসহ ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষ নেতাদের। এর পর থেকেই জান্তা সরকারের পতন ঘটাতে বিক্ষোভ চলছে দেশটির রাজপথে। বিক্ষোভ দমাতে গুলি ছুড়তেও পিছপা হচ্ছে না জান্তা সরকার। স্থানীয় পর্যবেক্ষক সংস্থা ‘অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স’ (এএপিপি) জানিয়েছে, গত আড়াই মাসে নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত ৭৬৫ বিক্ষোভকারী নিহত হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে অন্তত সাড়ে তিন হাজার ব্যক্তিকে। এ ছাড়া জাতিসংঘের হিসাব বলছে, অভ্যুত্থানের প্রভাবে দেশটির প্রায় আড়াই লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

অধিকতর স্বায়ত্তশাসনের দাবিতে মিয়ানমারে অন্তত দুই ডজন সশস্ত্র আঞ্চলিক গোষ্ঠী লড়াই চালিয়ে আসছে। সম্প্রতি এসব গোষ্ঠী জান্তাবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে। সূত্র : এএফপি।