kalerkantho

রবিবার । ২৬ বৈশাখ ১৪২৮। ৯ মে ২০২১। ২৬ রমজান ১৪৪২

দিল্লিতে অক্সিজেন সংকট চলছেই

অক্সিজেনের জোগান নিশ্চিতের নির্দেশ সুপ্রিম কোর্টের

কালের কণ্ঠ ডেস্ক   

৪ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দিল্লিতে অক্সিজেন সংকট চলছেই

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে পর্যুদস্ত ভারতের রাজধানী দিল্লি। এ পরিস্থিতিতে গতকাল সেখানকার একটি টিকাকেন্দ্রে দেখা গেল উপচে পড়া ভিড়। ছবি : এএফপি

সংকটের এক সপ্তাহ পেরোলেও ভারতে এখনো নিশ্চিত হয়নি অক্সিজেনের জোগান। এর জেরে রাজধানী দিল্লিতে গত শনিবার চিকিৎসকসহ ১২ জনের প্রাণহানি হয়েছে। আগের সপ্তাহে মারা গেছে আরো ২৫ জন। উদ্ভূত পরিস্থিতিতে গতকাল সোমবার মধ্যরাতের মধ্যে দিল্লিতে অক্সিজেনের জোগান নিশ্চিতের নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

এদিকে গতকাল সোমবার ও গত রবিবার ভারতে সংক্রমণ কিছুটা কমেছে। এর আগে শনিবার সেখানে চার লাখ ছাড়িয়েছিল। অবশ্য শনিবারের তুলনায় পরের দুই দিন করোনা পরীক্ষাও হয়েছে কম। গতকাল নতুন করে আক্রান্ত হয়েছে তিন লাখ ৬৮ হাজার ১৪৭ জন। তাতে করে সেখানে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৯৯ লাখ ২৫ হাজার ৬০৪ জন।

ভারতের সুপ্রিম কোর্ট অক্সিজেন জোগানের প্রশ্নে দিল্লির পাশাপাশি অন্য রাজ্যগুলোতে অতিরিক্ত জোগান মজুদ রাখার নির্দেশ দিয়েছেন। যাতে প্রয়োজন পড়লে সেখান থেকে সংশ্লিষ্ট রাজ্যে অক্সিজেন সরবরাহ করা যায়। দিল্লির একাধিক হাসপাতালের আবেদনের শুনানি শেষে ৬৪ পাতার রায়ে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি এলএন রাও ও বিচারপতি এস রবীন্দ্র ভট্টের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেন।

গত রবিবার রাতে রায় ঘোষণার সময় আদালত বলেন, ‘অনেক হয়েছে। যতটা বরাদ্দ করা হয়েছে, তার চেয়ে বেশি কেন্দ্রকে দিতে বলা হচ্ছে না। কিন্তু বরাদ্দ অনুযায়ী দিতে হবে। যদি সোমবার দিবাগত মধ্যরাতের মধ্যে অক্সিজেন না দেওয়া হয়, তা হলে আমরা ব্যবস্থা নিতে বাধ্য হবো।’ শুধু অক্সিজেন নয়, কভিড টিকার দাম নিয়েও কেন্দ্রকে আদালত বলেন, ‘গরিব বা প্রান্তিক মানুষেরা হাসপাতালে গিয়ে টিকার জন্য ৬০০ টাকা দিতে পারবে না। আপনাদের দাম ভেবে দেখা উচিত।’

কমেছে মৃত্যুও : সংক্রমণের মতো গত ২৪ ঘণ্টায় ভারতে করোনাজনিত মৃত্যুও একটু কমেছে। যদিও তা সাড়ে তিন হাজারের কাছেই রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে তিন হাজার ৪১৭ জনের। এ নিয়ে প্রতিবেশী দেশটিতে মোট মৃত্যু হলো দুই লাখ ১৮ হাজার ৯৫৯ জনের। সূত্র : বিবিসি, আনন্দবাজার।



সাতদিনের সেরা