kalerkantho

বুধবার । ৫ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৯ মে ২০২১। ৬ শাওয়াল ১৪৪

আফগানিস্তান থেকে জার্মানির সেনা প্রত্যাহার জুলাইয়ে

কালের কণ্ঠ ডেস্ক   

২২ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তান থেকে নিজেদের সেনা প্রত্যাহারের পরিকল্পনা করছে জার্মানি। গতকাল বুধবার জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, জুলাইয়ের শুরু থেকে আফগানিস্তান থেকে তারা তাদের সেনা প্রত্যাহারের কথা ভাবছে। আফগানিস্তান থেকে ১১ সেপ্টেম্বরের মধ্যে মার্কিন সেনা প্রত্যাহারের পরিকল্পনা ঘোষণার পর এমন সিদ্ধান্ত জানাল জার্মানি।

জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, ‘আপাতত আমাদের চিন্তা হচ্ছে সেনা প্রত্যাহারের সময়সীমা কমিয়ে আনা। এ জন্য ৪ জুলাই দিন নির্ধারণ করা হয়েছে।’ তবে চূড়ান্ত সিদ্ধান্ত নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো) নেবে বলে তিনি জানান। এর আগে গত সপ্তাহে ন্যাটো সদস্যভুক্ত দেশগুলো সিদ্ধান্তে আসে, ১ মে থেকে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করা হবে।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে বর্তমানে ন্যাটোভুক্ত ৩৬ সদস্য ও অংশীদার দেশগুলোর মোট ৯ হাজার ৬০০ সেনা রয়েছে। এর মধ্যে মার্কিন সেনারাও অন্তর্ভুক্ত। যুক্তরাষ্ট্রের পরেই দেশটিতে এক হাজার ১০০ সেনা নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে জার্মানি।

তালেবান ও আফগান সরকারের মধ্যে সাম্প্রতিক সময়ে শান্তি আলোচনার মধ্যে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত কার্যকরে গতি আনার চেষ্টা করা হচ্ছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের মতে, আফগানিস্তানে সন্ত্রাসী হুমকি অনেকটাই কমে এসেছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের এখন চীন ও করোনা মহামারি মোকাবেলার দিকে নজর দেওয়া বেশি জরুরি। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা