kalerkantho

বুধবার । ৫ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৯ মে ২০২১। ৬ শাওয়াল ১৪৪

জান্তার সঙ্গে গুতেরেসের সরাসরি আলোচনার আহ্বান মুনের

কালের কণ্ঠ ডেস্ক   

২১ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জান্তার সঙ্গে গুতেরেসের সরাসরি আলোচনার আহ্বান মুনের

মিয়ানমারের সামরিক বাহিনীকে সহিংসতা থেকে বিরত রাখতে জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস যেন তাদের সঙ্গে সরাসরি আলোচনায় বসেন, সেই আহ্বান জানিয়েছেন সংস্থাটির সাবেক মহাসচিব বান কি মুন।

চলমান সংকটকে মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয় বিবেচনা করে মুন আরো মন্তব্য করেন, এই সংকট উপেক্ষা করা দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর উচিত নয়। গত সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে মুন এসব কথা বলেন।

গত ১ ফেব্রুয়ারি অং সান সু চির নেতৃত্বাধীন সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকেই দেশটির সামরিক বাহিনীর সঙ্গে যোগাযোগ করে আসছেন জাতিসংঘের মিয়ানমারবিষয়ক বিশেষ দূত ক্রিস্টিনা শানার। কিন্তু তাঁকে মিয়ানমারে সফরের অনুমতি দেয়নি জান্তা।

২০০৭ থেকে ২০১৬ সাল পর্যন্ত জাতিসংঘ মহাসচিবের দায়িত্বে থাকা মুন নিরাপত্তা পরিষদের বৈঠকে বলেন, ‘পরিস্থিতির গুরুত্ব ও প্রয়োজনীয়তা বিবেচনায় নিয়ে ক্রমবর্ধমান সহিংসতা রোধে মিয়ানমারের সামরিক বাহিনীর সঙ্গে সরাসরি আলোচনায় যুক্ত হতে জাতিসংঘ মহাসচিবের মধ্যস্থতার পথগুলো কাজে লাগানো উচিত বলে আমি বিশ্বাস করি।’

গুতেরেস বলেছেন, ঐক্যবদ্ধ আঞ্চলিক উদ্যোগের ওপর ভিত্তি করে একটি জোরালো আন্তর্জাতিক প্রতিক্রিয়া দরকার। পরিস্থিতির আরো অবনতি রোধ করতে মিয়ানমারের ওপর আঞ্চলিক নেতাদের প্রভাব খাটানোর আহ্বান জানিয়ে বিপর্যয়ের একটি শান্তিপূর্ণ সমাধান বের করার তাগিদ দিয়েছেন তিনি।

অ্যাসোসিয়েশন অব সাউথ-ইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) তাদের সহযোগী সদস্য দেশ মিয়ানমারে চলমান সহিংসতার অবসানের উপায় বের করার চেষ্টা করছে। মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাইংয়ের ২৪ এপ্রিল ইন্দোনেশিয়ায় আসিয়ান সম্মেলনে উপস্থিত থাকার কথা। রয়টার্স।



সাতদিনের সেরা