kalerkantho

সোমবার । ৩ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৭ মে ২০২১। ০৪ শাওয়াল ১৪৪

মিয়ানমারে আটক সাংবাদিকের মুক্তি চেয়েছে জাপান

কালের কণ্ঠ ডেস্ক   

২০ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



মিয়ানমারে আটক সাংবাদিকের মুক্তি  চেয়েছে জাপান

মিয়ানমারে সামরিক জান্তার বিপক্ষে গত শুক্রবার জাতীয় ঐক্য সরকার (এনইউজি) গঠনের ঘোষণা দেয় গণতন্ত্রীপন্থী বিরোধী দলগুলো। এই সরকারের সমর্থনে গতকাল সাগাইংয়ে মিছিল বের হয়। ছবি : এএফপি

মিয়ানমারে সামরিক জান্তার হাতে আটক নিজ দেশের এক সাংবাদিকের মুক্তি দাবি করেছে জাপান। ইউকি কিতাজুমি নামের এই ফ্রিল্যান্স সাংবাদিক বর্তমানে মিয়ানমারের কারাগারে আটক রয়েছেন। মিয়ানমারে সর্বশেষ সেনা শাসন জারির পর তাঁকে আটক করে জান্তা সরকার।

কিতাজুমির মুক্তি চেয়ে জাপান সরকারের মুখপাত্র কাটসুনবু কাটো বলেন, ‘আমরা মিয়ানমারের কাছে ওই ব্যক্তির মুক্তি দাবি করছি। আমরা জাপানের যেকোনো নাগরিককে রক্ষায় সর্বোচ্চ কিছু করব।’ কিতাজুমি মিয়ানমারে এ নিয়ে দ্বিতীয়বার গ্রেপ্তার হলেন। নিরাপত্তা বাহিনী গত ফেব্রুয়ারিতে ব্যাপক মারধর করার পর তাঁকে আটক করে।

অং সান সুচির নেতৃত্বাধীন বেসামরিক সরকারকে উচ্ছেদের পর থেকে অভ্যুত্থানবিরোধীদের ওপর ব্যাপক ধরপাকড় চালানোর পাশাপাশি সাংবাদিকদেরও ব্যাপক চাপে রেখেছে জান্তা সরকার। বর্তমানে দেশটিতে কমপক্ষে ৬৫ জন সাংবাদিক আটক রয়েছেন। তাঁদের সবাইকে সেনা অভ্যুত্থানের পর আটক করা হয়েছে।

পুলিশের হেফাজত থেকে এরই মধ্যে কিতাজুমিকে ইনসেইন কারাগারে নেওয়া হয়েছে। রাজনৈতিক বন্দিদের আটক রাখার জন্য এই কারাগারের কুখ্যাতি রয়েছে। সূত্র : এএফপি।