kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

মনমোহন সিং করোনা আক্রান্ত

কালের কণ্ঠ ডেস্ক   

২০ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মনমোহন সিং করোনা আক্রান্ত

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং করোনায় আক্রান্ত হয়েছেন। গায়ে জ্বর থাকায় সম্প্রতি নমুনা পরীক্ষা করান তিনি। গতকাল সোমবার সেই পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। এরপরই বিকেল ৫টা নাগাদ দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসের (এআইআইএমএস) ট্রমা সেন্টারে ভর্তি করা হয় তাঁকে। ৮৮ বছরের মনমোহনের ক্ষেত্রে ঝুঁকি বেশি। তাই বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে তাঁকে।

ইদানীং জনসমক্ষে খুব একটা দেখা যাচ্ছিল না মনমোহনকে। শনিবার ভিডিও কনফারেন্সে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, প্রিয়াংকা গান্ধী ভদ্র এবং কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে বৈঠকে যোগ দেন তিনি। এরপরই রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশে একটি চিঠি লেখেন। তাতে কিভাবে টিকাকরণের ওপর জোর দেওয়া যায়, প্রতিষেধকের জোগান কিভাবে বাড়ানো যায়, তা নিয়ে পাঁচটি পরামর্শ দেন কংগ্রেসের এই বর্ষীয়ান নেতা।

চিঠিতে মনমোহন সিং লেখেন, একটা নির্দিষ্টসংখ্যক মানুষকে টিকা দিতে হলে পর্যাপ্ত অর্ডার দিতে হবে। আগামী ছয় মাসের জন্য কী পরিমাণ ভ্যাকসিনের অর্ডার দেওয়া হয়েছে, তা প্রকাশ করা উচিত। জরুরি ভিত্তিতে টিকাকরণের জন্য কেন্দ্রীয় সরকার ১০ শতাংশ লক্ষ্যমাত্রা ধার্য করতে পারে বলেও চিঠিতে উল্লেখ করেছেন মনমোহন। চিঠিতে তিনি উল্লেখ করেছেন, ৪৫ বছরের কম বয়স হলেও সামনের সারিতে থাকা কর্মীদের টিকাকরণ নিয়ে আরো নমনীয় হতে হবে। যার মধ্যে বাস-ট্যাক্সিচালক, পঞ্চায়েতকর্মী, পুরকর্মীরা রয়েছেন। ৪৫ বছরের নিচে হলেও তাঁদের টিকা দেওয়া যেতে পারে।



সাতদিনের সেরা