kalerkantho

রবিবার । ২৬ বৈশাখ ১৪২৮। ৯ মে ২০২১। ২৬ রমজান ১৪৪২

ভারতে প্রতিদিনই সংক্রমণে রেকর্ড

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ভারতে প্রতিদিনই সংক্রমণে রেকর্ড

ভারতের রাজধানী নয়াদিল্লি লকডাউনে। জরুরি প্রয়োজনে বের হলেও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে যথাযথ কারণ দর্শাতে হচ্ছে। গতকাল তোলা। ছবি : এএফপি

টানা চার দিন ধরে ভারতে করোনার সংক্রমণ দৈনিক দুই লাখের ওপরে এবং এই সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গতকাল রবিবারের হিসাবে, সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে রেকর্ডসংখ্যক দুই লাখ ৬২ হাজার ৫০০ করোনা রোগী শনাক্ত হয়েছে। সংক্রমণ বেড়ে যাওয়ায় করোনাভাইরাসে প্রকোপ বেড়ে যাওয়ায় ভারতে এবার স্থগিত হলো জয়েন্ট এনট্রান্স এক্সামিনেশন (জেইই) মেইন শীর্ষক পরীক্ষা।

ভারতে সর্বশেষ ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া রোগী নিয়ে দেশটিতে মোট শনাক্তের সংখ্যা এক কোটি ৪৭ লাখ ৮৮ হাজার ১০৯ হলো। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত্যুর ক্ষেত্রেও একটা রেকর্ড হয়েছে। এ সময়ে দেশটিতে করোনায় মারা গেছে এক হাজার ৫০১ জন। এ নিয়ে দেশটিতে এক লাখ ৭৭ হাজার ১৫০ জন মানুষ করোনায় মারা গেল।

ভারতে আগের ২৪ ঘণ্টায় দুই লাখ ৩০ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছিল। ওই সময় মারা যায় এক হাজার ৩৪১ জন, যা তখন পর্যন্ত ছিল এক দিনে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু। এই রেকর্ড সর্বশেষ ২৪ ঘণ্টায় ভেঙে গেছে। ভারতে গত বছরের ১৬ জুন এক দিনে সর্বোচ্চ দুই হাজার ছয়জনের মৃত্যু হয়েছিল। এটাই সর্বশেষ রেকর্ড। তবে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে এই রেকর্ডও ভেঙে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় ভারতে সর্বোচ্চসংখ্যক করোনা রোগী শনাক্ত হওয়া পাঁচটি রাজ্য হলো মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, নয়াদিল্লি, কর্ণাটক ও ছত্তিশগড়। মহারাষ্ট্রে শনাক্ত হয়েছে ৬৭ হাজার ১২৩ জন, উত্তর প্রদেশে ২৭ হাজার ৭৩৪, রাজধানী নয়াদিল্লিতে ২৪ হাজার ৩৭৫, কর্ণাটকে ১৭ হাজার ৪৮৯ এবং ছত্তিশগড়ে ১৬ হাজার ৮৩ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ভারত। ভারতের পর রয়েছে ব্রাজিল। সংক্রমণের দিক দিয়ে দিন কয়েক আগে ব্রাজিলকে টপকে যায় ভারত।

করোনা পরিস্থিতির মারাত্মক অবনতির মুখে ভারতের বিভিন্ন রাজ্যে রাত্রিকালীন কারফিউসহ বিভিন্ন বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। এদিকে দেশটিতে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় হাসপাতালগুলোতে শয্যা, চিকিৎসা, ওষুধ, অক্সিজেন প্রভৃতির মারাত্মক সংকট নিয়ে গণমাধ্যমে নানা খবর আসছে।

ভারতে স্থগিত জেইই মেইন : করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় ভারতে (জেইই) মেইন পরীক্ষা স্থগিত করা হয়েছে। ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) এ কথা জানিয়েছে। এই পরীক্ষায় অংশ নেওয়ার পরই শিক্ষার্থীরা প্রকৌশল ও স্থাপত্য বিষয়ে পড়ার সুযোগ পায়। সিবিএসই, আইসিএসসির বোর্ড পরীক্ষার পর এবার জেইই মেইনও স্থগিত করল ভারত। আগামী ২৭, ২৮, ৩০ এপ্রিল এই পরীক্ষা হওয়ার কথা ছিল। পরীক্ষার পরবর্তী তারিখ পরে জানাবে এনটিএ। পরীক্ষার অন্তত ১৫ দিন আগে বিজ্ঞপ্তি জারি করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

পাকিস্তান পরিস্থিতি : পাকিস্তানেও গতকাল রবিবার এক দিনে সর্বোচ্চ ছয় হাজার ১২৭ জনের নতুন সংক্রমণ ও ১৪৯ মৃত্যু হয়েছে। এ বছর এটাই সর্বোচ্চ সংখ্যা। এর আগে গত বছর ২০ জুন ছয় হাজার ৮২৫ জনের সংক্রমণের রেকর্ড হয়েছিল। বর্তমানে দেশটিতে সংক্রমণের মোট সংখ্যা সাড়ে সাত লাখের বেশি এবং মৃত্যু ১৬ হাজার ২৪৩।

বিশ্ব পরিস্থিতি : এ ছাড়া বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাবে, গতকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে ১৪ কোটি ১৪ লাখ ২২ হাজার ৯৭৯ জন, মারা গেছে ৩০ লাখ ২৬ হাজার ৪৩৯ জন এবং সেরে উঠেছে ১২ কোটি এক লাখ ১২ হাজার ৯১ জন। সূত্র : এএফপি, টাইমস অব ইন্ডিয়া।



সাতদিনের সেরা