kalerkantho

রবিবার। ২ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৬ মে ২০২১। ০৩ শাওয়াল ১৪৪২

বাইডেন-সুগা প্রথম বৈঠক

চীনের বিরুদ্ধে একাট্টা থাকবে যুক্তরাষ্ট্র-জাপান

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



চীনের বিরুদ্ধে এক হয়ে কাজ করবে যুক্তরাষ্ট্র ও জাপান। গত শুক্রবার জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ অঙ্গীকার করেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সি গ্রহণের পর বাইডেনের সঙ্গে জাপানের সরকারপ্রধানের এটাই প্রথম দ্বিপক্ষীয় বৈঠক। এই বৈঠকে জলবায়ু পরিবর্তন রোধসহ পরবর্তী প্রজন্মের প্রযুক্তি সমৃদ্ধকরণ নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়।

বর্তমান করোনা মহামারি পরিস্থিতির কারণে প্রায় তিন মাস অপেক্ষার পর বাইডেন অবশেষে বিদেশি অতিথির সঙ্গে সরাসরি বৈঠকে বসলেন। হোয়াইট হাউসের রোজ গার্ডেনে সামাজিক দূরত্ব মেনে আয়োজিত সংবাদ সম্মেলনে বাইডেন জাপানের প্রধানমন্ত্রী সুগার উদ্দেশে বলেন, জাপান এত দিন নিরাপত্তা ইস্যুতে যুক্তরাষ্ট্রের ‘ইস্পাতকঠিন’ সমর্থন পেয়ে এসেছে। বাইডেন আরো বলেন, ‘আমরা একসঙ্গে কাজ করার মাধ্যমে প্রমাণ করব গণতান্ত্রিক রাষ্ট্র এখনো পাল্লা দিতে পারে এবং একবিংশ শতকে আমরাই জয়ী হব।’

বৈঠকে দুই পক্ষের আলোচনার বেশির ভাগ বিষয় ছিল চীনকেন্দ্রিক। সমুদ্রে চীনের সাম্প্রতিক তৎপরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দুই দেশ। বাইডেন-সুগার বক্তব্যে চীনের বিষয়টি বারবার এসেছে। সূত্র : এএফপি।