kalerkantho

রবিবার। ২ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৬ মে ২০২১। ০৩ শাওয়াল ১৪৪২

আসিয়ান সম্মেলনে আমন্ত্রণ জান্তাপ্রধানকে

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্র কিংবা ইউরোপের দেশগুলো শুরু থেকেই মিয়ানমারের জান্তা সরকারের বিরোধিতা করে আসছে। কিন্তু জান্তার প্রতি দক্ষিণ এশিয়ার বেশির ভাগ দেশের মনোভাব অনেকটাই ইতিবাচক। এই ইতিবাচক মনোভাবের অংশ হিসেবেই আসন্ন আসিয়ান সম্মেলনে অংশগ্রহণের আমন্ত্রণ পেয়েছেন জান্তা সরকারের প্রধান জেনারেল অং মিন হ্লাইং।

এদিকে নববর্ষ উপলক্ষে ২৩ হাজার বন্দিকে মুক্তি দিতে যাচ্ছে জান্তা সরকার। গতকাল শনিবার থেকে ধাপে ধাপে তাদের মুক্তির প্রক্রিয়া শুরু হয়েছে।

মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থান ঘটে। গ্রেপ্তার করা হয় স্টেট কাউন্সেলর অং সান সু চি ও প্রেসিডেন্ট উয়িন মিন্টসহ ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষস্থানীয় নেতাদের। এরপর থেকেই জান্তা সরকারের পতন ঘটাতে বিক্ষোভ চলছে দেশটির রাজপথে।

বিক্ষোভকারীদের ওপর এই দমন-পীড়নের অভিযোগে জাতিসংঘসহ পশ্চিমা দেশগুলো শুরু থেকেই জান্তার বিরোধিতা করে আসছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এরই মধ্যে কয়েক দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে তাদের ওপর। আগামী ২৪ এপ্রিল ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় বসবে আসিয়ান (অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস) সম্মেলন। দক্ষিণ-পূর্ব এশিয়ার ১০ দেশের এই জোটের বিশেষ অধিবেশনে অংশ নিতে যাচ্ছেন মিয়ানমারের জান্তা সরকারের প্রধান জেনারেল অং মিন হ্লাইং ।

নববর্ষ উপলক্ষে মিয়ানমারে প্রতিবছর অনেক বন্দিকে মুক্তি দেওয়া হয়। এবার ২৩ হাজার বন্দিকে মুক্তি দেবে জান্তা সরকার। জান্তার বিরুদ্ধে রাজপথে নেমে গ্রেপ্তার হওয়া বিক্ষোভকারীরা এই তালিকায় আছেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। নাম প্রকাশে অনিচ্ছুক কারাগারের এক কর্মকর্তা বলেন, ‘ইয়াঙ্গুনের একটি কারাগার থেকে প্রথম দিন ৮০০ বন্দিকে মুক্তি দেওয়া হবে।’ সূত্র : এএফপি।