kalerkantho

রবিবার। ২ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৬ মে ২০২১। ০৩ শাওয়াল ১৪৪২

যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘সম্মানজনক’ আলোচনা চান রাউল

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘সম্মানজনক’ আলোচনা চান রাউল

যুক্তরাষ্ট্রের চিরবৈরী দেশ কিউবার সাবেক প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো জানিয়েছেন, তিনি মার্কিন প্রশাসনের সঙ্গে ‘সম্মানজনক আলোচনায়’ আগ্রহী। কিউবার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (পিসিসি) প্রধানের পদ থেকে বিদায়বেলায় এ কথা বলেন রাউল।

গত শুক্রবার পিসিসির চার দিনব্যাপী সম্মেলন শুরু হয়। দলের ক্ষমতায় পালাবদলই এবারে দলটির সম্মেলনের মূল বিষয়বস্তু। এ সম্মেলনের মধ্য দিয়ে রাউল দলীয় প্রধানের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন এবং তাঁর স্থলাভিষিক্ত হচ্ছেন প্রেসিডেন্ট মিগেল দিয়াস কানেল। ২০১৮ সালে দেশটির প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ালেও রাউল এত দিন পিসিসির নেতৃত্বে ছিলেন।

কিউবার কমিউনিস্ট বিপ্লবের নায়ক খ্যাত ফিদেল কাস্ত্রো ২০০৬ সালে অবসর গ্রহণ করলে তাঁর ভাই রাউল প্রেসিডেন্ট হন। ২০১৮ সালে রাউল পিসিসির আজকের উত্তরসূরি মিগেলের কাছে প্রেসিডেন্সি হস্তান্তর করেন। এবার তিনি দলের ক্ষমতাও মিগেলের হাতে তুলে দিলেন আনুষ্ঠানিকভাবে। এর মধ্য দিয়ে কিউবায় কাস্ত্রো পরিবারের ছয় দশকের শাসনের আনুষ্ঠানিক অবসান ঘটল। মিগেল প্রথম কোনো বেসামরিক ব্যক্তি, যিনি একই সঙ্গে সরকার ও দলের ক্ষমতা পেতে যাচ্ছেন। দলীয় সম্মেলনের শেষ দিন ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শেষ হবে।

২০১৯ সালে কিউবা নতুন সংবিধান প্রণয়ন করে। সে সময় সমাজতন্ত্রের আদর্শে ‘অবিচল’ থাকার কথা বলা হয়। রাউলের সাম্প্রতিক কথাও সে রকমই। সম্মেলনে কাস্ত্রো তাঁর ভাষণে বলেন, ‘তিনি একজন সাধারণ বিপ্লবী’ যোদ্ধা হিসেবে অবসর নিচ্ছেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন সম্পর্ক তৈরিতে ইচ্ছুক তিনি। সূত্র : এএফপি।