kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

টিকার পেটেন্ট উন্মুক্ত রাখতে বাইডেনকে খোলা চিঠি

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



করোনাভাইরাসের টিকার পেটেন্ট উন্মুক্ত করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্দেশে খোলা চিঠি দিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের সাবেক রাষ্ট্র ও সরকারপ্রধানসহ নোবেলজয়ী বিশিষ্টজনরা। টিকা আরো সহজলভ্য করার স্বার্থে টিকার পেটেন্ট উন্মুক্ত করার পাশাপাশি যুক্তরাষ্ট্রের বুদ্ধিবৃত্তিক সম্পত্তি সংরক্ষণের আইন কার্যকর না করতে বাইডেনের প্রতি এই আহ্বান জানান তাঁরা।

১৭০ জনেরও বেশি ব্যক্তি এই খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন। যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ, বাংলাদেশি নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসসহ খ্যাতনামা ব্যক্তিরা এই চিঠিতে স্বাক্ষর করেন।

এদিকে টিকার পেটেন্ট সম্পর্কিত বাধ্যবাধকতা সাময়িকভাবে বন্ধ করতে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডাব্লিউটিও) কাছে আবেদন জানিয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। ডাব্লিউটিওর সদস্য আরো ১০০টি দেশ ভারত ও দক্ষিণ আফ্রিকার এই প্রস্তাবে সায় দিয়েছে। এর পরপরই বিশিষ্টজনরা টিকার পেটেন্ট উন্মুক্ত রাখার আহ্বান জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের উদ্দেশে খোলা চিঠি দিলেন। নিম্ন আয়ের দেশগুলোয় টিকা পৌঁছানোর সুযোগ আরো বাড়ানোর আলোচনার পরিপ্রেক্ষিতে বিষয়টি সামনে এসেছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



সাতদিনের সেরা