kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

কেরি চীনে, অন্য বৈঠকে ব্যস্ত চিনপিং

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



যুক্তরাষ্ট্রের  প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু পরিবর্তন রোধবিষয়ক উপদেষ্টা জন কেরির চীন সফরের সময় দেশটির প্রেসিডেন্ট শি চিনপিং ইউরোপের একটি ভার্চুয়াল সম্মেলনে ব্যস্ত থাকবেন। কেরি বাইডেন প্রশাসনের প্রথম ব্যক্তি, যিনি চীন সফর করছেন।

জন কেরির সফরে এখন পর্যন্ত চিনপিংয়ের সঙ্গে তাঁর বৈঠকের সম্ভাবনা নেই বললেই চলে। অনেকটা অপ্রত্যাশিতভাবে বেইজিং জানায়, জার্মানি-ফ্রান্সের যৌথ আয়োজনে আজ শুক্রবার জলবায়ুসংক্রান্ত একটি বিশেষ সম্মেলনে যোগ দেবেন চীনা রাষ্ট্রপ্রধান। অথচ কেরির সফরের মধ্য দিয়ে চীন-যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক উত্তেজনা প্রশমনের পাশাপাশি জলবায়ু সংকট নিয়ে ফলপ্রসূ আলোচনার সুযোগ ছিল।

চীন বিশ্বের সবচেয়ে বড় কার্বন নিঃসরণকারী দেশ। এর পরই যুক্তরাষ্ট্রের অবস্থান। স্কটল্যান্ডের গ্লাসগোয় আসন্ন জলবায়ু সম্মেলনের আগে কেরির এই সফরে জলবায়ুসংক্রান্ত বিষয়ে দুই দেশের অবস্থান সম্পর্কে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জলবায়ু ইস্যুতে বিতর্কিত সিদ্ধান্তের অংশ হিসেবে ২০১৫ সালে প্যারিস জলবায়ু চুক্তি থেকে নিজ দেশেকে সরিয়ে নেয়। কিন্তু বাইডেন প্রশাসন প্যারিস চুক্তিতে ফিরে আসার ঘোষণা দিয়ে কেরিকে এসংক্রান্ত উপদেষ্টা নিয়োগ করে। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা