kalerkantho

রবিবার। ২ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৬ মে ২০২১। ০৩ শাওয়াল ১৪৪২

কংগ্রেসে উঠছে ‘দাসত্ব ক্ষতিপূরণ বিল’

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফ্রিকান বংশোদ্ভূত আমেরিকানদের প্রণীত ‘দাসত্ব ক্ষতিপূরণ বিল’ এবার মার্কিন কংগ্রেসে উঠতে যাচ্ছে। কংগ্রেসের বিচারবিষয়ক কমিটি গত বুধবার ওই বিলে অনুমোদন দেওয়ায় তা হাউস অব রিপ্রেজেন্টেটিভসে উত্থাপন করা হবে।

বিলটি কংগ্রেসের উভয় কক্ষে পাস হলে সেটি হবে যুক্তরাষ্ট্রের জাতিগত বিভেদ দূর করা এক ঐতিহাসিক পদক্ষেপ, এমনটা মনে করেন সংশ্লিষ্ট ব্যক্তি ও পর্যবেক্ষকরা।

যুক্তরাষ্ট্রে দাসপ্রথায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের বংশধরদের এমন ক্ষতিপূরণ দেওয়ার পক্ষে কংগ্রেসে এই প্রথম ভোট হয়েছে। বিলটি হাউসের বিচার কমিটিতে ২৫-১৭ ভোটে পাস হয়েছে। তবে কোনো রিপাবলিকান এ ভোটে অংশগ্রহণ করেননি। কমিটিতে বিলটি নিয়ে গভীর রাত পর্যন্ত আলোচনা হয়েছে।

বিলটি কংগ্রেসে বিরাট বাধার মুখে পরতে যাচ্ছে বলে ধারণা করছেন পর্যবেক্ষকরা। কংগ্রেসের ১৫০ জনের বেশি ডেমোক্র্যাট সদস্য এ বিলের পক্ষে রয়েছেন, কিন্তু বাকি ডেমোক্র্যাট সদস্য ও রিপাবলিকানদের মনোভাব এখনো স্পষ্ট নয়।

প্রায় ৩০ বছর আগে বিলটি নিয়ে কাজ শুরু হয়, কিন্তু সে সময় এ কাজে তেমন অগ্রগতি হয়নি। ১৬১৯ সালের দাসপ্রথার সময় শুরু করে বর্তমান সময় পর্যন্ত যারা বৈষম্যের শিকার হয়েছে, তাদের জন্য সুবিচার নিশ্চিত করার লক্ষ্যে এই বিল তৈরির উদ্যোগ নেওয়া হয়। এই বিল কংগ্রেসে পাস হলে একটি কমিশন গঠন করা হবে। কমিশনের কাজ হবে বৈষম্যের বিষয়গুলো খতিয়ে দেখা এবং সে অনুসারে প্রতিকার খুঁজে বের করা। আর্থিক ক্ষতিপূরণের বিষয়টিও এতে রয়েছে।

হাউসের ডেমোক্র্যাট সদস্য ও বিলের প্রধান প্রস্তাবক শিলা জ্যাকসন লি বলেন, দীর্ঘপ্রতীক্ষিত এ কমিশন গঠন হলে কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের প্রতি চরম সামাজিক বৈষম্যের পথ খুঁজে পাওয়া যাবে। তিনি নিজেও একজন কৃষ্ণাঙ্গ। বিল নিয়ে কমিটিতে আলোচনার সময় তিনি রিপাবলিকানদের উদ্দেশে বলেন, ‘আজ আমাদের প্রস্তাব বাতিল করে দেবেন না। সেই বেদনা, ইতিহাস আর এই কমিশনের যৌক্তিকতা উপেক্ষা করবেন না।’ রিপাবলিকানরা কৃষ্ণাঙ্গদের প্রতি বৈষম্যের বিষয়টি স্বীকার করলেও ইস্যুটি নিরসনে তাদের স্পষ্ট কোনো নির্দেশনা নেই। সূত্র : এএফপি।