kalerkantho

রবিবার । ২৬ বৈশাখ ১৪২৮। ৯ মে ২০২১। ২৬ রমজান ১৪৪২

সংক্রমণ-মৃত্যু বাড়ায় উদ্বেগ ডাব্লিউএইচওর

যুক্তরাষ্ট্রে জনসনের টিকা স্থগিতের সুপারিশ

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সংক্রমণ-মৃত্যু বাড়ায় উদ্বেগ ডাব্লিউএইচওর

বিশ্বজুড়ে চার সপ্তাহ ধরে প্রাণহানি এবং সাত সপ্তাহ ধরে সংক্রমণ বেড়ে যাওয়ার পরও দেশগুলো বিধি-নিষেধ আরোপ না করায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। জাতিসংঘের এই সংস্থা বলছে, বাস্তবতা অনুধাবন করে দেশগুলোর সিদ্ধান্ত নেওয়া জরুরি।

করোনা মোকাবিলায় ডাব্লিউএইচওর কারিগরি দলের প্রধান ড. মারিয়া ভ্যান কেরখোভ বলেছেন, গত এক সপ্তাহে বিশ্বজুড়ে ৪৪ লাখেরও বেশি মানুষ করোনা সংক্রমিত হয়েছে। সংক্রমণের এই ধারা খুবই উদ্বেগজনক।

গত সোমবার এক সংবাদ সম্মেলনে কেরখোভ বলেন, ‘১৬ মাসের মহামারিতে আমরা যে জায়গায় আছি, তা আমরা চাই না। বিধি-নিষেধের মাধ্যমে যে মহামারি নিয়ন্ত্রণ সম্ভব, তা এরই মধ্যে প্রমাণিত। করণীয় ঠিক করতে আমাদের এখনই বাস্তবতা অনুধাবন করা উচিত।’

এশিয়া ও মধ্যপ্রাচ্যে সংক্রমণের উল্লম্ফনের প্রসঙ্গ টেনে অনুষ্ঠানে ডাব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম গেব্রেয়েসুস স্বাস্থ্যবিধি মানার কথাই স্মরণ করে দিয়েছেন। তাঁর কথায়, মাস্ক পরা, শারীরিক দূরত্ব, হ্যান্ড হাইজিন, টেস্টিং, ট্রেসিং ও আইসোলেশন মেনে চলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যায়।

গেব্রেয়েসুস বলেন, সন্দেহপ্রবণ হওয়া, আত্মতুষ্টি এবং বিধি-নিষেধ মানার ক্ষেত্রে অসংগতির ফলে সংক্রমণের হার আরো বেড়ে যেতে পারে। এটি আরো মানুষের জীবন কেড়ে নেবে। সংক্রমণের বিরুদ্ধে টিকা একটি বড় হাতিয়ার হতে পারে। তবে এটিই একমাত্র উপায় নয়।

ডাব্লিউএইচও প্রধান বলেন, ‘আমরাও সমাজ এবং অর্থনীতি ফের খোলা দেখতে চাই। দেখতে চাই, ভ্রমণ ও বাণিজ্য আবারও সচল হচ্ছে। কিন্তু এই মুহূর্তে বহু দেশে নিবিড় পরিচর্যা কেন্দ্রগুলো উপচে পড়ছে আর মানুষ মারা যাচ্ছে আর এগুলো সম্পূর্ণভাবে এড়ানো সম্ভব।’

যুক্তরাষ্ট্রে জনসনের টিকা ব্যবহার স্থগিতের সুপারিশ জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত করোনার এক ডোজের টিকার ব্যবহার স্থগিত রাখার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষ। সূত্র : সিএনএন, রয়টার্স।



সাতদিনের সেরা