kalerkantho

রবিবার । ২৬ বৈশাখ ১৪২৮। ৯ মে ২০২১। ২৬ রমজান ১৪৪২

রয়টার্সে প্রথম নারী প্রধান সম্পাদক

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রয়টার্সে প্রথম নারী প্রধান সম্পাদক

আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স তাদের ১৭০ বছরের ইতিহাসে প্রথম নারী প্রধান সম্পাদক পেতে যাচ্ছে। ইতালির নাগরিক আলেসান্দ্রা গ্যালোনিকে আগামী সোমবার থেকে এই পদে দেখা যাবে। গতকাল মঙ্গলবার সংস্থাটি এ কথা জানায়।

৪৭ বছর বয়সী গ্যালোনি বর্তমানে রয়টার্সের অন্যতম শীর্ষস্থানীয় একজন সম্পাদকের দায়িত্ব পালন করছেন। তিনি রয়টার্সের বর্তমান প্রধান সম্পাদক স্টিফেন জে. অ্যাডলারের স্থলাভিষিক্ত হবেন। অ্যাডলার চলতি মাসেই অবসরে যাবেন। রয়টার্সে অ্যাডলারের প্রায় এক দশকের নেতৃত্বকালে সংস্থাটি কয়েক শ পুরস্কার পায়। এর মধ্যে সাংবাদিকতার সর্বোচ্চ সম্মান পুলিত্জারও রয়েছে। রোমে বেড়ে ওঠা অধিবাসী গ্যালোনি চারটি ভাষায় পারদর্শী। হার্ভার্ড ইউনিভার্সিটি ও লন্ডন স্কুল অব ইকোনমিকস থেকে উচ্চতর ডিগ্রি নেওয়া গ্যালোনির রয়টার্সের হয়ে ব্যবসা-বাণিজ্য ও রাজনৈতিক সংবাদ কভারের ক্ষেত্রে অভিজ্ঞতার ভাণ্ডার সমৃদ্ধ। রয়টার্সের আগে তিনি দ্য ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকায় কাজ করেন।

প্রধান সম্পাদকের চেয়ারে বসার পর তাঁকে অনেকগুলো চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। এর মধ্যে কিছু চ্যালেঞ্জ বর্তমান বাস্তবতায় সব গণমাধ্যমকেই মোকাবেলা করতে হচ্ছে। এর বাইরে বিস্তৃত ও জটিল সাংগঠনিক কাঠামো পরিচালনার ভার তো থাকছেই।

‘১৭০ বছর ধরে রয়টার্স স্বতন্ত্র, বিশ্বস্ত বৈশ্বিক প্রতিবেদনের মান নির্ধারণ করেছে। প্রতিভাবান, নিবেদিত ও অনুপ্রেরণাদায়ী সাংবাদিকদের নিয়ে গঠিত এর বিশ্বমানের বার্তাকক্ষের নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি সম্মানিত’, রয়টার্স তাদের পরবর্তী প্রধান সম্পাদকের নাম ঘোষণার পর দেওয়া প্রতিক্রিয়ায় বলেন গ্যালোনি। সূত্র : রয়টার্স।



সাতদিনের সেরা