kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

বই পড়ে খুদে কিয়ারার রেকর্ড

কালের কণ্ঠ ডেস্ক   

১২ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বই পড়ে খুদে কিয়ারার রেকর্ড

ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান শিশু কিয়ারা কৌর মাত্র পাঁচ বছর বয়সে ১০৫ মিনিটে ৩৬টি বই পড়ে রেকর্ড গড়েছে। সে জায়গা করে নিয়েছে লন্ডনের ওয়ার্ল্ড বুক অব রেকর্ডস ও এশিয়া বুক অব রেকর্ডসে।

কিয়ারার জন্ম ২০১৬ সালের ২৩ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে। তার মা-বাবা দুজনেরই বাড়ি ভারতের চেন্নাইয়ে। বর্তমানে এই পরিবার সংযুক্ত আরব আমিরাতে থাকে।

লন্ডনের ওয়ার্ল্ড বুক অব রেকর্ডস কিয়ারাকে ‘বিস্ময় শিশু’ অভিহিত করেছে। এশিয়া বুক অব রেকর্ডস তাদের স্বীকৃতিতে বলেছে, কিয়ারা টানা সর্বোচ্চসংখ্যক বই পড়ে রেকর্ড গড়েছে।

কিয়ারা সর্বশেষ আবুধাবির একটি নার্সারি স্কুলে পড়ছিল। গত বছর লকডাউনে স্কুলটি বন্ধ হয়ে যায়। তার বই পড়ার প্রতি বিপুল আগ্রহের বিষয়টি এই স্কুলেরই এক শিক্ষকের চোখে প্রথম ধরা পড়ে। তার সেই শিক্ষক প্রায়ই দেখতেন যে স্কুলের ছোট্ট লাইব্রেরিতে বসে বেশ আগ্রহ নিয়ে বই পড়ছে কিয়ারা।

মেয়ের বই পড়ার অভ্যাস সম্পর্কে মা লিটল মাহেন্দ্র বলেন, কিয়ারা গাড়িতে বসে বই পড়ে। বিশ্রামকক্ষে বসে বই পড়ে। ঘুমানোর আগেও বই পড়ে। সে খুবই অনুসন্ধিত্সু শিশু। রেকর্ড স্থাপনের ক্ষেত্রে কিয়ারার ওপর কোনো চাপ সৃষ্টি করা হয়নি বলে জানান তার মা। কিয়ারার বাবা রবীন্দ্রনাথ বলেন, এত অল্প বয়সে কিয়ারা যে এত কিছু অর্জন করেছে, এতে তাঁরা গর্বিত।

কিয়ারা বলে, যখন তার কাছে কোনো নতুন বই থাকে না, তখন সে একই বই বারবার পড়ে। সূত্র : এনডিটিভি।