kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

শুধু হ্যারি আসছেন

প্রিন্স ফিলিপের শেষকৃত্য ১৭ এপ্রিল

কালের কণ্ঠ ডেস্ক   

১২ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্যে আসছেন সম্প্রতি রাজপরিবার ত্যাগ করা প্রিন্স হ্যারি। তবে হ্যারির স্ত্রী মেগান মার্কেল দাদাশ্বশুরের অন্ত্যেষ্টিক্রিয়ায় উপস্থিত হচ্ছেন না। প্রিন্স ফিলিপের শেষকৃত্য আগামী শনিবার পূর্ব লন্ডনের উইন্ডসর প্রাসাদের সেন্ট জর্জেস ক্যাথেড্রালে অনুষ্ঠিত হবে।

হ্যারি-মেগান দম্পতি রাজপরিবার ত্যাগের পর একমাত্র সন্তানকে নিয়ে বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। মেগান আবার অন্তঃসত্ত্বা হয়েছেন। এ অবস্থায় করোনাভাইরাস মহামারির মধ্যে যুক্তরাষ্ট্রের বাইরে ভ্রমণে তাঁর চিকিৎসকের নিষেধ রয়েছে। সে কারণে তিনি আসতে পারছেন না বলে জানা গেছে। তবে রাজপরিবার ছেড়ে যাওয়ার পর এই প্রথম হ্যারি বাকিংহাম প্যালেসে আসছেন।

সম্প্রতি এক সাক্ষাৎকারে রাজপরিবারের বেশ কয়েকজনের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তুলেছিলেন মেগান। তাঁদের সন্তানের গায়ের রং নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল—অপরাহ উইনফ্রের শোতে এসে এমন অভিযোগ তুলেছিলেন মেগান। এ নিয়ে বিশ্বজোড়া আলোচনা-সমালোচনার মধ্যে পারিবারিকভাবে ইস্যুটি সমাধানের অঙ্গীকার করেন রানি এলিজাবেথ। এ অবস্থায় প্রিন্স ফিলিপের শেষকৃত্যে হ্যারি-মেগান দম্পতি থাকবেন কি থাকবেন না, তা নিয়ে জল্পনা ছিল।

জানা গেছে, শেষকৃত্য অনুষ্ঠান টেলিভিশনে প্রচার করা হবে। প্রিন্স ফিলিপের ইচ্ছার প্রতি সম্মান জানাতে এবং সেই সঙ্গে করোনাকালীন স্বাস্থ্যবিধি পালনের স্বার্থে সাকল্যে ৩০ জনের উপস্থিতি থাকবে শেষকৃত্যে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও ফিলিপের শেষকৃত্যে থাকছেন না। মহামারির বিধি-নিষেধের কারণেই তিনি উপস্থিত হচ্ছেন না। সূত্র : এএফপি।