kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

ভারতে দৈনিক শনাক্ত দেড় লাখ ছাড়াল

কালের কণ্ঠ ডেস্ক   

১২ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ভারতে দৈনিক শনাক্ত দেড় লাখ ছাড়াল

ভারতে এবার এক দিনে রেকর্ড এক লাখ ৫২ হাজার ৮৭৯ জন নতুন কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে বলে গতকাল রবিবার জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এ নিয়ে টানা পাঁচ দিন দেশটিতে এক লাখের বেশি করে রোগী শনাক্ত হলো। এর আগে গত শনিবার স্বাস্থ্য মন্ত্রণালয় আগের ২৪ ঘণ্টায় এক লাখ ৪৫ হাজার ৩৮৪ জন রোগী শনাক্তের কথা জানিয়েছিল।

গতকাল ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যে এক দিনে আরো ৮৩৯ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। এ সংখ্যা পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ। প্রাণঘাতী এ ভাইরাসে ভারতে এখন পর্যন্ত সরকারি হিসাবে মৃত্যুর সংখ্যা এক লাখ ৬৯ হাজার ২৭৫ জন। মহামারিতে মৃতের সংখ্যায় বিশ্বে চতুর্থ স্থানে আছে দেশটি। আক্রান্ত ছাড়িয়ে গেছে এক কোটি ৩৩ লাখ। বিশ্বের দেশগুলোর মধ্যে এ সংখ্যা তৃতীয় সর্বোচ্চ। এর চেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে শুধু ব্রাজিল আর যুক্তরাষ্ট্রে।

এরই মধ্যে দেশটিতে ১০ কোটি ১৫ লাখের বেশি করোনা ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। আরো বেশিসংখ্যক মানুষকে টিকা দিতে গতকাল থেকে চার দিনের ‘টিকা উৎসব’ শুরু হয়েছে। করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনায় টিকাদান কর্মসূচির গতি বাড়াতে প্রধানমন্ত্রীর আহ্বানের পর এ উৎসব হচ্ছে। এদিকে ভারতের কেন্দ্রীয় সরকার তাদের কাছে পর্যাপ্ত মজুদ আছে বলে আশ্বস্ত করলেও অনেক রাজ্যই টিকার ঘাটতির অভিযোগ করছে।

টিকা কার্যকরে চীনের নতুন কৌশল : চীনের গবেষকদল মনে করছে, বিভিন্ন করোনার টিকার মিশ্রণ তৈরি করলে মানবদেহে সেটির কার্যকারিতা বেশি হতে পারে। তাই এ ধরনের উদ্যোগও নিয়েছে তারা। চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের প্রধান গাও ফু করোনার বিভিন্ন টিকার মিশ্রণ তৈরির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, চীনের নিজেদের তৈরি করোনার টিকার কার্যকারিতা কিছুটা কম বলে অন্যান্য টিকার একটি মিশ্রণ তৈরি করার চেষ্টা চলছে।

ফাইজারের টিকার প্রতিরোধ ‘ভেঙে ফেলতে পারে দক্ষিণ আফ্রিকার ধরন’ : দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের ধরন কিছুটা হলেও ফাইজার-বায়োএনটেকের কভিড-১৯ টিকার সুরক্ষাবলয় ভেঙে ফেলতে পারে বলে ইসরায়েলের এক গবেষণায় উঠে এসেছে। গত শনিবার এ গবেষণার ফল প্রকাশ করা হয়। গবেষণায় ভ্যাকসিনের একটি বা দুটি ডোজ নিয়ে ১৪ বা এর বেশি দিন পার করা ৪০০ কভিড আক্রান্ত ব্যক্তির সঙ্গে টিকা নেয়নি, এমন সমসংখ্যক আক্রান্ত ব্যক্তির তথ্যের তুলনা করা হয়েছে। সূত্র : এএফপি, রয়টার্স।