kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

ভারতে করোনা পরিস্থিতি

চিকিৎসাধীন রোগীর ৭২ শতাংশ পাঁচ রাজ্যে

কালের কণ্ঠ ডেস্ক   

১১ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চিকিৎসাধীন রোগীর ৭২ শতাংশ পাঁচ রাজ্যে

প্রাণঘাতী নভেল করোনাভাইরাস নিয়ে ভারতে উদ্বেগ বাড়ছেই। আক্রান্ত বাড়ার সঙ্গে সঙ্গে টিকার ঘাটতি দুশ্চিন্তা বাড়িয়ে তুলছে। সাড়ে ছয় মাস পর গতকাল ফের সেখানে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এসব রোগীর ৭২ শতাংশই পাঁচটি রাজ্যের বাসিন্দা। রাজ্যগুলো হলো মহারাষ্ট্র, ছত্তিশগড়, কর্ণাটক, উত্তর প্রদেশ ও কেরালা।

এক বছর আগে লকডাউন আরোপের পর গত বছরের শেষ দিকে প্রতিবেশী দেশটির করোনা পরিস্থিতির উন্নতি হতে শুরু করে। চিকিৎসাধীন রোগীর সংখ্যা কমতে কমতে গত ১১ ফেব্রুয়ারি তা নেমে আসে এক লাখ ৩৭ হাজারে। এর আগে গত ২০ সেপ্টেম্বর এই সংখ্যা ছিল ১০ লাখের ওপরে। গতকাল ফের সেই অবস্থানে গেছে কভিড রোগীর সংখ্যা। ভারতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান জানাচ্ছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ৬৭ হাজার রোগী বেড়ে গতকাল দেশটিতে চিকিৎসাধীন রোগীর সংখ্যা দাঁড়ায় ১০ লাখ ৪৬ হাজার ৬৩১ জনে। এর ৪৫.৬৫ শতাংশই পাঁচ রাজ্যের ১০টি জেলার বাসিন্দা। জেলাগুলো হলো পুনে, মুম্বাই, থানে, নাগপুর, বেঙ্গালুরু নগর, নাশিক, দিল্লি, রায়পুর, দুর্গ ও ঔরাঙ্গবাদ।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা গেছে, গতকাল সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ভারতে রেকর্ড এক লাখ ৪৫ হাজার ৩৮৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ৮২.৮২ শতাংশ শনাক্ত হয়েছে মহারাষ্ট্র, ছত্তিশগড়, উত্তর প্রদেশ, দিল্লি, কর্ণাটক, তামিলনাড়ু, কেরালা, মধ্য প্রদেশ, গুজরাট ও রাজস্থানে। এর মধ্যে সর্বাধিক ৫৮ হাজার ৯৯৩ জন নথিবদ্ধ হয়েছে মহারাষ্ট্রে। সূত্র : ওয়ানইন্ডিয়া, ভয়েস অব নাইজেরিয়া।