kalerkantho

মঙ্গলবার । ৪ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৮ মে ২০২১। ৫ শাওয়াল ১৪৪

জলবায়ু সম্মেলনে যাবেন না গ্রেতা

কালের কণ্ঠ ডেস্ক   

১০ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জলবায়ু সম্মেলনে যাবেন না গ্রেতা

সুইডেনের পরিবেশকর্মী গ্রেতা থুনবারি জানিয়েছেন, তিনি এ বছরের অনুষ্ঠিতব্য কপ২৬ জলবায়ু সম্মেলনে অংশ না নেওয়ার পরিকল্পনা করছেন। গতকাল শুক্রবার এক সাক্ষাৎকারে গ্রেতা এ কথা জানান। স্কটল্যান্ডের গ্লাসগোয় আগামী নভেম্বরে এ সম্মেলন হওয়ার কথা।

সম্মেলনটি পিছিয়ে দেওয়া উচিত জানিয়ে ১৮ বছর বয়সী এ পরিবেশকর্মী হতাশা প্রকাশ করে বলেন, নভেম্বরের মধ্যে বিশ্বের ধনী দেশগুলোর সুস্থ তরুণরা পর্যন্ত টিকা পেয়ে যাবে, অথচ অন্যান্য দেশের ঝুঁকিপূর্ণ গোষ্ঠী তখনো অনিরাপদই রয়ে যাবে।

গ্রেতা বলেন, ‘টিকা বণ্টনে চলমান চরম বৈষম্যমূলক পরিস্থিতি উন্নতি না হলে আমি কপ২৬ সম্মেলনে অংশ নেব না।’ সবাই যদি শর্ত পূরণ করে সম্মেলনে অংশ নিতে না পারে, তবে সম্মেলনটি স্থগিত রাখা উচিত।

গ্রিনহাউস গ্যাস নিঃসরণ রোধে তাৎক্ষণিক ও দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবিতে আন্দোলনরত গ্রেতার অনুপস্থিতি এ সম্মেলনের জন্য এক ধরনের ধাক্কা হবে বলে মনে করেন পর্যবেক্ষকরা। সবার টিকা নিশ্চিত করার কাজে যদি অগ্রগতি হয়, তবে গ্রেতা তাঁর সিদ্ধান্ত বদলাতে পারেন বলে জানিয়েছেন।

করোনা মহামারির কারণে জলবায়ু ইস্যুটি এখন তূলনামূলক কম আলোচিত। কপ২৬ সম্মেলনের মাধ্যমে ইস্যুটি আবারো সবার কাছে গুরুত্বপূর্ণ করে তুলতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা।  সূত্র : এএফপি।