kalerkantho

মঙ্গলবার । ৪ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৮ মে ২০২১। ৫ শাওয়াল ১৪৪

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে নির্বাহী আদেশ

বাইডেনের ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই বন্দুক হামলা

কালের কণ্ঠ ডেস্ক   

১০ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের চেষ্টায় প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণার কয়েক ঘণ্টার মাথায় টেক্সাসে বন্দুকধারীর হামলায় একজন নিহত ও পাঁচজন আহত হয়েছেন।

পূর্ব টেক্সাসের ব্রায়ান শহরে স্থানীয় সময় গতকাল শুক্রবার ল্যারি বল্লিন (২৭) নামের এক ব্যক্তি এ হামলা চালায়। হামলাকারীকে আহত অবস্থায় আটক করেছে পুলিশ। কলোরাডো, জর্জিয়া ও ক্যালিফোর্নিয়ায় একের পর এক বন্দুকধারীদের হামলার পর গতকাল টেক্সাসেও এমন ঘটনা ঘটতে দেখা গেল।

এর আগের দিন বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে চলমান বন্দুক হামলার ঘটনাকে ‘মহামারি’ আখ্যা দিয়ে তা ‘এখনই বন্ধ’ করতে হবে বলে মন্তব্য করেন প্রেসিডেন্ট বাইডেন। সেই সূত্র ধরে তিনি এ ব্যাপারে তাঁর প্রশাসনের অবস্থান তুলে ধরেন। সমস্যাটিকে ‘একটি জনস্বাস্থ্য সংকট’ অভিহিত করেন তিনি। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও সমস্যাটিকে যুক্তরাষ্ট্রের জন্য ‘আন্তর্জাতিকভাবে বিব্রতকর’ বিষয় হিসেবে উল্লেখ করেন। যুক্তরাষ্ট্রের অ্যালকোহল, তামাক, আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক ব্যুরোর প্রধান ডেভিড চিপম্যানকে এরই মধ্যে আগ্নোয়স্ত্র নিয়ন্ত্রণের বিষয়টি দেখাশোনার দায়িত্ব দিয়েছেন জো বাইডেন। গত বৃহস্পতিবার তিনি যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা বন্ধে ছয়টি নির্বাহী আদেশ ঘোষণা করেন।

তবে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে বাইডেনের ঘোষণাকে ইতিবাচকভাবে নেয়নি প্রতিপক্ষ রিপাবলিকান পার্টি। ওহাইও অঙ্গরাজ্যের আইন প্রণেতা জিম জর্ডান ডেমোক্র্যাটদের উদ্দেশ করে বলেন, ‘ওরা আমাদের কাছ থেকে অস্ত্র কেড়ে নিতে চায়।’ এ ছাড়া হাউস অব রিপ্রেজেন্টেটিভসের জ্যেষ্ঠ রিপাবলিকান প্রতিনিধি কেভিন ম্যাকার্থি আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে বাইডেনের প্রস্তাবকে ‘অসাংবিধানিক হস্তক্ষেপ’ বলে সতর্ক করে দেন।

আগ্নেয়াস্ত্রের যথেচ্ছ ব্যবহার বন্ধে বাইডেন ঘোষণা দিলেও রাজনৈতিক ঐকমত্যের ভিত্তিতে তা কার্যকর করা যাবে কি না, তা নিয়ে সন্দিহান পর্যবেক্ষকরা। দেশটির রাজনীতিতে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের ইস্যুটি মাঝেমধ্যে আলোচনায় এলেও এটি রাজনৈতিকভাবে বেশ স্পর্শকাতর একটি বিষয়, কারণ অস্ত্র বহন নাগরিকদের সাংবিধানিক অধিকার।

যুক্তরাষ্ট্রে প্রতিবছর বন্দুক হামলায় ৪০ হাজার মানুষের মৃত্যু হয়। সূত্র : এএফপি।