kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

আফগানিস্তানে ২৪ ঘণ্টায় নিহত ৫৯

কালের কণ্ঠ ডেস্ক   

৮ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানে ২৪ ঘণ্টায় কমপক্ষে ৫৯ জনের প্রাণহানি ঘটেছে। দেশটির যুদ্ধ পর্যবেক্ষণকারী স্বাধীন গোষ্ঠী ‘রিডাকশন ইন ভায়োলেন্স’ গতকাল বুধবার এসংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে। দেশের ৩৪টি প্রদেশের ১৫টি সহিংস ঘটনায় এসব মৃত্যুর ঘটনা ঘটে।

এসব ঘটনায় আফগানিস্তানের জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী (এএনডিএসএফ), তালেবান বিদ্রোহী ও সাধারণ নাগরিকরা নিহত হয়েছে। টুইটারে প্রকাশিত ওই গোষ্ঠীর তথ্যে জানানো হয়, বিভিন্ন সংঘর্ষে আটজন বেসামরিক নাগরিক, এএনডিএসএফের ৯ জনসহ ৪২ জন তালেবান বিদ্রোহী নিহত হয়েছে। এ ছাড়া ৩০ জন বেসামরিক নাগরিক, ৩৮ তালেবান বিদ্রোহী ও সাতজন নিরাপত্তারক্ষী আহত হয়েছেন।

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের সময়সীমা যত ঘনিয়ে আসছে, ততই যেন দেশটিতে সহিংসতায় প্রাণহানির সংখ্যা বেড়ে চলেছে। গত বছর ফেব্রুয়ারিতে তালেবানদের সঙ্গে যুক্তরাষ্ট্রের করা চুক্তি অনুযায়ী আগামী ১ মের মধ্যে আফগানিস্তান থেকে সব বিদেশি সেনা সরিয়ে নেওয়ার কথা। তবে এর আগে আফগান সরকারের সঙ্গে তালেবানদের সমঝোতায় পৌঁছনোর কথাও বলা হয়েছে ওই চুক্তিতে। সরকার-তালেবান শান্তি আলোচনায় কোনো অগ্রগতি তো হয়ইনি, উল্টো দ্বন্দ্ব বেড়েছে, বেড়েছে সহিংসতা আর প্রাণহানি। যুক্তরাষ্ট্র-রাশিয়া-তুরস্কের মধ্যস্থতার চেষ্টা, আফগান সরকারের নানা প্রস্তাব—কোনো কিছুতেই এ সহিংসতার লাগাম টানা যাচ্ছে না। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা