kalerkantho

বৃহস্পতিবার । ৩ আষাঢ় ১৪২৮। ১৭ জুন ২০২১। ৫ জিলকদ ১৪৪২

ইউক্রেনে সেনা পাঠালে জবাব দেবে রাশিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

৩ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইউক্রেনে যুক্তরাষ্ট্র সেনা পাঠানো হলে এর জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ার দিয়েছে রাশিয়া। গতকাল শুক্রবার মস্কো থেকে এ সতর্কবার্তা দেওয়া হয়।

গত বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি অভিযোগ করেন, তাঁর দেশের সীমান্তবর্তী এলাকায় রাশিয়া বিপুল হারে সেনা সদস্য জড়ো করছে। তাঁদের এমন অভিযোগের পর রাশিয়ার ‘আগ্রাসনের’ বিরুদ্ধে ইউক্রেনের পাশে থাকার অঙ্গীকার করে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সমমর্যাদার দুই ইউক্রেনীয় মন্ত্রীকে নিজেদের সমর্থনের কথাও জানান। পেন্টাগন থেকেও জানানো হয়, ইউরোপে অবস্থানকারী মার্কিন সেনাবাহিনী রাশিয়ার হুমকির ব্যাপারে সতর্ক অবস্থানে আছে।

যুক্তরাষ্ট্রের এ সতর্কবার্তার পর রাশিয়াও যুক্তরাষ্ট্রকে পাল্টা বার্তা দেয়। গতকাল শুক্রবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, যুক্তরাষ্ট্র যদি ইউক্রেনে সেনাবাহিনী পাঠায় তাহলে রাশিয়াও পদক্ষেপ নিতে বাধ্য হবে। তবে কী ধরনের পদক্ষেপ নেওয়া হবে, তা তিনি স্পষ্ট করেননি।

রাশিয়ায় ইউক্রেনবিরোধী কোনো তৎপরতা চলছে না—এমন দাবি করে পেসকোভ আরো বলেন, ‘রাশিয়া কাউকে হুমকি দিচ্ছে না, কখনো দেয়ওনি।’ তা ছাড়া ইউক্রেন সীমান্তে সেনা মজুদ করার অভিযোগও বারবার অস্বীকার করছে রাশিয়া। ২০১৪ সাল থেকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেতস্ক ও লুগানস্ক এলাকায় সরকারি বাহিনীর সঙ্গে রুশপন্থীদের সংঘর্ষ চলছে। পরে রাশিয়ার ক্রিমিয়ান পেনিনসুলা দখলকে কেন্দ্র করে ইউক্রেনের রুশপন্থী প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ পদচ্যুত হন।

চলতি সপ্তাহে যুদ্ধবিরতিকে গ্রাহ্য না করায় দুই প্রতিবেশী দেশের মধ্যে নতুন করে দ্বন্দ্ব উসকে উঠেছে। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা