kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

অ্যাস্ট্রাজেনেকার টিকাকে নিরাপদ বলল যুক্তরাজ্য

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অ্যাস্ট্রাজেনেকার টিকাকে নিরাপদ বলল যুক্তরাজ্য

অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকাকে নিরাপদ হিসেবে উল্লেখ করে অ্যাস্ট্রাজেনেকা ও যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ বলছে, ইউরোপের কয়েকটি দেশে রক্ত জমাট বাঁধার যেসব ঘটনা ঘটেছে, এর সঙ্গে টিকা গ্রহণের সম্পর্ক থাকার কোনো প্রমাণ নেই। একই কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউরোপীয় মেডিসিন এজেন্সিও। তবে এসব দাবির মধ্যেই সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে চলতি মাসের ২৯ তারিখ পর্যন্ত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকার ব্যবহার স্থগিত করেছে নেদারল্যান্ডস।

এখন পর্যন্ত শেষ দেশ হিসেবে টিকাদান স্থগিত করার পর দেশটি জানিয়েছে, সতর্কতা হিসেবেই এই পদক্ষেপ নিয়েছে তারা। এ নিয়ে মোট আটটি দেশ অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহার বন্ধ করে দিল। নরওয়েতে রক্ত জমাট বাঁধার খবর প্রকাশ পেতেই আয়ারল্যান্ড অ্যাস্ট্রাজেনকার টিকার ব্যবহার বন্ধ করে দেয়। একই পদক্ষেপ নেয় ডেনমার্ক, নরওয়ে, বুলগেরিয়া, আইসল্যান্ড, কঙ্গো ও থাইল্যান্ড। সতর্কতা হিসেবে ইতালি ও অস্ট্রেলিয়াও টিকার একটি নির্দিষ্ট ব্যাচের ব্যবহার বন্ধ রেখেছে। তবে অ্যাস্ট্রাজেনেকা বলছে, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যে সব মিলিয়ে এক কোটি ৭০ লাখ মানুষ তাঁদের টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন। এর মধ্যে খুবই অল্পসংখ্যক মানুষের রক্ত জমাট বাঁধার খবর পাওয়া গেছে। যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থাও বলছে, যে তথ্য-প্রমাণ পাওয়া গেছে তাতে দেখা গেছে, টিকা নেওয়ার সঙ্গে রক্ত জমাটের কোনো সম্পর্ক নেই। দেশটি তাদের নাগরিকদের যথাসময়ে টিকা নিতে আহ্বান জানিয়েছে। এ ছাড়া টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধার যে কয়টি ঘটনা পাওয়া গেছে, সেগুলো সংখ্যার দিক থেকে উল্লেখযোগ্য নয়—বলছে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি। টিকা নেয়ার সঙ্গে রক্ত জমাট বাঁধার কোনো সম্পর্ক না থাকার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। 

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ১২ কোটি চার লাখ ৮৬ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৬ লাখ ৬৬ হাজার। আর এখন পর্যন্ত সুস্থ হয়েছে ৯ কোটি ৭০ লাখ ৩১ হাজারের বেশি করোনা রোগী। সূত্র : বিবিসি, পিটিআই।



সাতদিনের সেরা