kalerkantho

শনিবার । ২৭ চৈত্র ১৪২৭। ১০ এপ্রিল ২০২১। ২৬ শাবান ১৪৪২

ফিলিপাইনে ৯ কমিউনিস্ট হত্যার তদন্ত করবে মানবাধিকার কমিশন

কালের কণ্ঠ ডেস্ক   

৯ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের নির্দেশে ফিলিপাইনের অন্তত ৯ জন কমিউনিস্ট বিদ্রোহীকে হত্যা করেছে দেশটির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গত শনিবার ও রবিবারের এই ধারাবাহিক অভিযানে অন্তত ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এই ঘটনায় গতকাল সোমবার তদন্ত কমিটি গঠন করেছে ফিলিপাইনের স্বাধীন মানবাধিকার কমিশন।

সরকারকেও এই ঘটনার তদন্ত করার আহ্বান জানিয়ে মানবাধিকার কমিশনের মুখপাত্র জেকুলিন দে গুইয়া বলেছেন, ‘অধিকারকর্মী মানেই সন্ত্রাসী নয়।’ ২০১৬ সালে দুতার্তে ক্ষমতা গ্রহণের পর থেকে অধিকারকর্মী, সাংবাদিক ও আইনজীবীসহ শত শত মানুষ বিনা বিচারে হত্যাকাণ্ডের শিকার হয়েছে বলে জানান তিনি।

এদিকে বামপন্থী দলগুলোর বরাত দিয়ে এএফপি জানায়, রাজধানী ম্যানিলাসহ কয়েকটি স্থানে অভিযান চালিয়ে পুলিশ যাঁদের হত্যা ও গ্রেপ্তার করেছে, তাঁদের সবাই নিরস্ত্র অধিকারকর্মী ছিলেন। তবে দেশটির পুলিশপ্রধানের দাবি, অবৈধ আগ্নেয়াস্ত্র রাখার খবর পেয়েই পুলিশ ও সেনাবাহিনী ওই সব স্থানে অভিযান চালিয়েছে। এসব অভিযান পরিচালনার দুই দিন আগেই দুতার্তে ‘মানবাধিকার উপেক্ষা করে’ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কমিউনিস্ট বিদ্রোহীদের হত্যার নির্দেশ দেন। প্রেসিডেন্টের মুখপাত্র হ্যারি রক বলেছেন, সরকার এই হত্যাকাণ্ডের তদন্ত করবে। তবে দরকার হলে মারণাস্ত্র ব্যবহার করা উচিত মন্তব্য করে তিনি বলেন, ‘যদি আপনার বিরোধীপক্ষের হাতে মারার মতো অস্ত্র থাকে, তবে আপনি নিশ্চয়ই গুলি খেয়ে মরার জন্য অপেক্ষা করবেন না।’

সূত্র : এএফপি।

মন্তব্য