kalerkantho

শনিবার । ২৭ চৈত্র ১৪২৭। ১০ এপ্রিল ২০২১। ২৬ শাবান ১৪৪২

নিজেদের স্বার্থেই ফিলিস্তিনিদের টিকা দিচ্ছে ইসরায়েল

কালের কণ্ঠ ডেস্ক   

৯ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নিজেদের স্বার্থেই ফিলিস্তিনিদের টিকা দিচ্ছে ইসরায়েল

অধিকৃত পশ্চিম তীরের এক লাখ ফিলিস্তিনিকে করোনাভাইরাসের টিকা দিচ্ছে ইসরায়েল সরকার। পশ্চিম তীরের ইহুদি বসতিগুলোয় কাজের অনুমতিপ্রাপ্ত—শুধু এমন ফিলিস্তিনিদের টিকা দেওয়া হবে। গতকাল সোমবার থেকে ওই ফিলিস্তিনিদের টিকা দিতে শুরু করেছে ইসরায়েল।

গত বৃহস্পতিবারই পশ্চিম তীরে পরীক্ষামূলকভাবে ৭০০ ফিলিস্তিনিকে টিকা দেওয়া হয়েছে। ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের দায়িত্বে থাকা সামরিক বাহিনীর একটি শাখা সিওজিএটি জানায়, চলতি সপ্তাহেই এ টিকা প্রদানের মূল কর্মসূচি শুরু হবে।

পশ্চিম তীরে চার লাখ ৭৫ হাজার ইহুদি বাস করে। আন্তর্জাতিকভাবে বেআইনি এসব বসতিতে কাজ করে হাজার হাজার ফিলিস্তিনি। ফিলিস্তিনিদের দাবিদাওয়া উপেক্ষা করে নিরাপত্তা নামে সব সময় তাদের ওপর দমন-পীড়ন চালানো হলেও করোনা টিকা প্রদানে দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। ইহুদি বসতি স্থাপনকারীদের নিরাপত্তার স্বার্থে নির্দিষ্টসংখ্যক ফিলিস্তিনিকে টিকা দেওয়ার উদ্যোগ নিয়েছে ইসরায়েল সরকার।

ইসরায়েলের জরুরি চিকিৎসা সেবাদানকারী প্রতিষ্ঠান জানায়, তাদের তত্ত্বাবধানে পশ্চিম তীর ও ইসরায়েলসংলগ্ন সীমান্তের কয়েকটি চেক পয়েন্টে মডার্নার টিকা দেওয়া হবে। তা ছাড়া ইহুদি বসতিসংলগ্ন শিল্প এলাকার কয়েকটি কেন্দ্রেও এ টিকা দেওয়া হবে।

ফিলিস্তিনের পূর্ব জেরুজালেমে গত ডিসেম্বর থেকেই টিকা প্রদান কর্মসূচি শুরু করা হয়। তবে এ কর্মসূচির আওতায় শুধু ছিল ইসরায়েলিরা।

সূত্র : এএফপি।

মন্তব্য