kalerkantho

রবিবার। ২৮ চৈত্র ১৪২৭। ১১ এপ্রিল ২০২১। ২৭ শাবান ১৪৪২

টিকা নিলেন দালাই লামা

কালের কণ্ঠ ডেস্ক   

৮ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টিকা নিলেন দালাই লামা

করোনাভাইরাসের টিকা নিয়েছেন তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা। গত শনিবার ভারতের হিমাচল প্রদেশের ধর্মশালা শহরে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নেন তিনি। টিকাকে ‘অত্যন্ত সহায়ক ও ভালো’ হিসেবে উল্লেখ করে দালাই লামা সবাইকে টিকা গ্রহণের আহ্বান জানান।

এদিকে গত শনিবার ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং তাঁর স্ত্রী সিলিয়া ফ্লোরসও করোনার টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন। 

এ ছাড়া গতকাল রবিবার নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি করোনার টিকার প্রথম ডোজ গ্রহণ করেন। স্থানীয় সময় সকাল ১০টায় কাঠমাণ্ডুর ত্রিভুবন ইউনিভার্সিটি টিচিং হাসপাতালে ভারতে তৈরি এ টিকা নেন তিনি।

ফ্রান্সের আরেক এলাকায় আবার লকডাউন : ফ্রান্সজুড়ে করোনাভাইরাসের টিকা প্রদান কর্মসূচির মধ্যেই দেশটির আরেক অঞ্চলে গত শনিবার লকডাউন ঘোষণা করা হয়েছে। ফ্রান্সের দুটি এলাকা আগে থেকে লকডাউনে রয়েছে। করোনা সংক্রমণের কারণে হাসপাতালগুলোয় যেন অচলাবস্থা সৃষ্টি না হয়, সে জন্য উত্তরাঞ্চলীয় পাস দে কালে এলাকায় নতুন করে লকডাউন দেওয়া হয়েছে বলে জানায় কর্তৃপক্ষ।

১.৯ ট্রিলিয়ন ডলারের প্যাকেজ সিনেটে পাশ : এদিকে যুক্তরাষ্ট্রকে মহামারিকালীন অর্থনৈতিক সংকট থেকে বের করে আনতে ১.৯ ট্রিলিয়ন ডলারের একটি প্যাকেজে অনুমোদন দিয়েছে সিনেট।

বৈশ্বিক মহামারি পরিস্থিতি : বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাবে, গতকাল রবিবার পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১১ কোটি ৭১ লাখ ৭২ হাজার ৬৩১ জন। মারা গেছে ২৬ লাখ এক হাজার ৫২৩ জন। সেরে উঠেছে ৯ কোটি ২৭ লাখ ৩৪ হাজার ৫৫৩ জন। সূত্র : বিবিসি, এএফপি।

মন্তব্য