kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

হংকংয়ের স্বায়ত্তশাসনে ‘সরাসরি আঘাত’ হানছে বেইজিং

কালের কণ্ঠ ডেস্ক   

৭ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হংকংয়ের পার্লামেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করার যে প্রক্রিয়া বেইজিং শুরু করেছে, সেটার কড়া নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্র বলেছে, হংকংয়ের স্বায়ত্তশাসনের ওপর এটা সরাসরি আঘাত।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেন, ‘চীনের এমন পরিকল্পনা সরাসরি হংকংয়ের স্বায়ত্তশাসন, স্বাধীনতা ও গণতান্ত্রিক প্রক্রিয়ার ওপর আক্রমণ। যদি এই পদক্ষেপগুলো সত্যিকার অর্থেই কার্যকর করা হয়, তা হবে হংকংয়ের গণতান্ত্রিক ভিত্তির ওপর চরম আঘাত।’ প্রাইস আরো বলেন, চীন শিনচিয়াংয়ে সংখ্যালঘু মুসলমানের ওপর অত্যাচার এবং হংকংয়ের স্বায়ত্তশাসনে হস্তক্ষেপ করছে। এগুলো বিবেচনা করে চীনের বিরুদ্ধে সম্মিলিত পদক্ষেপ নেবে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নও (ইইউ) চীনকে সতর্ক করেছে। ওই জোট হংকংয়ে রাজনৈতিক ও অর্থনৈতিক যেকোনো পরিবর্তন আনার আগে চীনকে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছে। ইইউ নেতারা বলেন, নির্বাচনি প্রক্রিয়ায় পরিবর্তন আনা হলে তা হংকংয়ের নিজস্বতা ধ্বংস করে ফেলবে।

অন্যদের মতো সরাসরি কিছু না বললেও যুক্তরাজ্য হংকংবাসীকে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করতে আহ্বান জানিয়েছে চীনকে। হংকংবাসীর মৌলিক অধিকার, স্বাধীনতা ও স্বায়ত্তশাসনের প্রতি সম্মান বজায় রাখার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য। তবে হংকংয়ে নিযুক্ত সাবেক ব্রিটিশ গভর্নর লর্ড চেরিস প্যাটেন বলেন, ‘চীনের কমিউনিস্ট পার্টি হংকংয়ের স্বাধীনতা খর্ব করার জন্য যত বড় সিদ্ধান্ত নেওয়া যায়, তা-ই নিয়েছে।’

হংকংয়ের পার্লামেন্ট নির্বাচন নিয়ন্ত্রণে গত শুক্রবার চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসে (এনপিসি) পরিকল্পনা তুলে ধরা হয়। সে অনুযায়ী হংকংয়ের পার্লামেন্ট নির্বাচনে প্রার্থিতার চূড়ান্ত অধিকার থাকছে এনপিসির হাতে। গত বছর জুনে হংকংয়ে কার্যকর বিতর্কিত নিরাপত্তা আইনের পর এবার সেখানকার পার্লামেন্ট নির্বাচনে বেইজিংয়ের সরাসরি হস্তক্ষেপের সিদ্ধান্ত স্বায়ত্তশাসিত অঞ্চলটিতে ‘এক দেশ দুই নীতি’র কার্যত কোনো অস্তিত্ব থাকবে না বলে মনে করেন পর্যবেক্ষকরা।

ব্রিটেনের সঙ্গে করা চুক্তি অনুসারে চীন কখনোই হংকংয়ের নীতির ওপর হস্তক্ষেপ করবে না বলে প্রতিশ্রুতিবদ্ধ থাকলেও বাস্তব উল্টো। সূত্র : বিবিসি।

মন্তব্য