kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

করোনা আর নিরাপত্তা শঙ্কা নিয়েই ইরাক সফরে পোপ

কালের কণ্ঠ ডেস্ক   

৬ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার আশঙ্কা আর নিরাপত্তাঝুঁকির কথা জেনেও যুদ্ধবিধ্বস্ত ইরাকে পা রেখেছেন ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

গতকাল শুক্রবার সকালে ইতালির রোমের লিওনার্দো দ্য ভিঞ্চি বিমানবন্দর থেকে বাগদাদের উদ্দেশে রওনা দেন তিনি। প্রধান যাজক হিসেবে এটিই তাঁর প্রথম ইরাক সফর। পোপের চার দিনের সবচেয়ে ঝুঁকিপূর্ণ এ সফর ইরাকের খ্রিস্টানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন পর্যবেক্ষকরা। পোপ সফরে নিজেকে ‘শান্তির তীর্থযাত্রী’ হিসেবে ব্যাখ্যা করেন।

সফরের অংশ হিসেবে ইরাকের শীর্ষ ধর্মগুরু আয়াতুল্লাহ সিস্তানির সঙ্গে দেখা করার কথা রয়েছে পোপের। একই সঙ্গে তিনি ইরাকের শিয়া মুসলমানদের কাছেও যাবেন। তিনি বলেন, ‘এটা একটা প্রতীকী সফর এবং একটি দেশের প্রতি দায়িত্ব, যেখানে অনেক বছর ধরে মানুষ শহীদ হচ্ছে।’

ইরাকে এখন প্রতিদিন পাঁচ হাজারের বেশি মানুষ করোনায় সংক্রমিত হচ্ছে। পোপের সফরসংক্রান্ত তাঁর সফরকালে ইরাকে পূর্ণ লকডাউন দেওয়ার অনুরোধ জানিয়েছে। ইরাকে পোপের সফর সাবলীল করতে ‘স্থল ও আকাশপথে কঠোর নিরাপত্তা জোরদার করা হয়েছে’ বলে জানান দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ আল-সাহহাফ।

৮৭০ মাইল পথ ভ্রমণে খ্রিস্টান ধর্মগুরু ইরাকের ধ্বংস হওয়া চার্চ, পুনর্নির্মিত স্টেডিয়াম ও প্রত্যন্ত মরু এলাকাগুলো পরিদর্শন করবেন। ইরাকে ‘বাবা-আল-ভ্যাটিকান’ নামে পরিচিত পোপের প্রতি অনুরোধ জানিয়ে দেশটির উত্তরাঞ্চলীয় খ্রিস্টান ধর্মাবলম্বী সাদ-আল-রাসাম বলেন, ‘আমরা আশা করছি পোপ ইরাকের সরকারকে এটা বোঝাবেন যে দেশের জনগণকে তাঁর সাহায্য করা প্রয়োজন।’ সূত্র : এএফপি, রয়টার্স।

মন্তব্য