kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

আইসিসির তদন্ত ইস্যুতে কমলার আশ্বাস

ফিলিস্তিনের নয়, ইসরায়েলের পাশেই থাকবে যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

৬ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফিলিস্তিনের নয়, ইসরায়েলের পাশেই থাকবে যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনি ভূখণ্ডে সম্ভাব্য যুদ্ধাপরাধ খতিয়ে দেখতে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) তদন্তের উদ্যোগের বিরুদ্ধে থাকবে যুক্তরাষ্ট্র—ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে এমন আশ্বাস দিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

গত বৃহস্পতিবারের টেলিফোন আলাপে কমলা ইসরায়েলের সরকারপ্রধানকে এ আশ্বাস দেন বলে জানায় হোয়াইট হাউস। কমলা গত ২০ জানুয়ারি ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর নেতানিয়াহুর এটাই তাঁর প্রথম টেলিফোন আলাপ। এ সময় ইসরায়েলের নিরাপত্তায় যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি অবিচল থাকবে বলে জানিয়েছেন হ্যারিস।

দুই নেতার এ কথোপকথনের এক দিন আগে আইসিসির কৌঁসুলি ফাতৌ বেনসৌদা জানান, ফিলিস্তিন ভূখণ্ডে সম্ভাব্য যুদ্ধাপরাধ খতিয়ে দেখতে তদন্ত শুরু করতে যাচ্ছে আইসিসি। ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের দিক থেকে তৎক্ষণাৎ এর তীব্র বিরোধিতা আসে।

২০১৯ সালের ডিসেম্বরে বেনসৌদা বলেছিলেন, প্রাথমিক অনুসন্ধানে ইসরায়েল অধিকৃত পশ্চিম তীর ও গাজায় যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে বলে তথ্য মিলেছে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী এবং হামাসের মতো ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীগুলো এ যুদ্ধাপরাধ ঘটাতে পারে, এমন ইঙ্গিত ছিল তাঁর বক্তব্যে। এসংক্রান্ত তদন্ত শুরুর জন্য গত ডিসেম্বরের শেষ দিকে আইসিসির কাছে আবেদন জানান বেনসৌদা। তাঁর আবেদন আমলে নিয়ে গত মাসের শুরুতে আইসিসি জানায়, পশ্চিম তীর ও গাজায় যুদ্ধাপরাধ তদন্তের এখতিয়ার এ আদালতের আছে। সূত্র : রয়টার্স।

মন্তব্য